আমোদ প্রতিষ্ঠাতার জন্মদিন ১ জুন

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লা থেকে প্রকাশিত দেশের প্রাচীন সংবাদপত্র সাপ্তাহিক আমোদ প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বীর আজ ১ জুন জন্মদিন। ১৯২৫ সালের ১ জুন তিনি কুমিল্লা নগরীর মোগলটুলীতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুর গ্রামে। তার পিতার নাম এ এফ এম মোহাম্মদ আসাদ, মাতা সৈয়দা ফখরুন্নেসা। তার জন্মদিন উপলক্ষে মোহাম্মদ ফজলে রাব্বী সংসদ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

আজ ১ জুন মঙ্গলবার বিকাল ৫ টায় দৈনিক আমাদের কুমিল্লা কার্যালয়ে এ উপলক্ষে সংক্ষিপ্ত পরিসরে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়েছে। আমাদ পরিবারের সূত্র জানায়, ১৯৫৫ সালের ৫মে থেকে কুমিল্লায় মোহাম্মদ ফজলে রাব্বী ‘আমোদ’ পত্রিকার প্রকাশনা শুরু করেন। আমোদ ছিল পূর্ব পাকিস্থানের প্রথম ক্রীড়া সাপ্তাহিক। পরে তা সাধারণ সংবাদপত্রে রূপ নেয়। চলতি বছর আমোদ তার নিয়মিত প্রকাশনার ৬৭ বছরে পদার্পণ করেছে। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর মোহাম্মদ ফজলে রাব্বী মৃত্যুবরণ করেন। এরপর আমোদ প্রকাশনার দায়িত্ব নেন তার সহধর্মিনী শামসুন নাহার রাব্বী ও ছেলে বাকীন রাব্বী।

 

বৃহত্তর কুমিল্লা তথা ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর এবং তার আগে পাশের এলাকায় এখন যে সংবাদপত্রের বিকাশ দেখা যায় তাঁর উৎস ‘আমোদ’। আঞ্চলিক সংবাদপত্র হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা রাখার কারণে আমোদ তার যোগ্য স্বীকৃতিও পেয়েছে। ১৯৮৫সালে জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো এশিয়ার পাঁচটি সফল আঞ্চলিক পত্রিকার একটি হিসেবে আমোদ স্বীকৃতি লাভ করে।