আর পতাকা উত্তোলন করবেন না বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর অ্যাড. আহমেদ আলী!

মহিউদ্দিন মোল্লা।।

কুমিল্লা মুক্ত দিবসে আর পতাকা উত্তোলন করবেন না বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর অ্যাড. আহমেদ আলী! পূর্ব পাকিস্থান ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি এবং স্বাধীনতা উত্তর কুমিল্লা জেলার প্রথম প্রশাসক অ্যাড. আহমেদ আলী নিজ উঠানে ২০১৯সালে সর্বশেষ কুমিল্লা মুক্ত দিবসের পতাকা উত্তোলন করেন। ওই বছর কুমিল্লা মুক্ত দিবসের প্রশাসনের অনুষ্ঠানে আমন্ত্রণ না পেয়ে তিনি নগরীর বাগিচাগাঁও বাসার উঠানে এই পতাকা উত্তোলন করেন। আহমেদ আলী ১৯৭১সালে কুমিল্লা টাউন হলে বিকাল ৪টা ৪৫ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।

২০১৯সালে পতাকা উত্তোলন শেষে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, আওয়ামী লীগ নেতা সফিকুল ইসলাম সিকদার,অ্যাডভোকেট মাসুদ সালাউদ্দিন, কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান, বাংলাদেশ মহিলা লীগ কুমিল্লা মহানগরের সভাপতি মিতা সিকদার, সাধারণ সম্পাদক আইরীন আহমেদ ও আওয়ামী লীগ পাপন পাল প্রমুখ।

অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মো. নুরুজ্জামান তার বক্তব্যে বলেন, আমরা অ্যাড. আহমেদ আলী সম্পর্কে জানতাম না। তাই আমন্ত্রণ দিতে ত্রুটি হয়।

উল্লেখ্য-অ্যাডভোকেট আহমেদ আলী ভাষা আন্দোলন করেছেন। মুক্তিযুদ্ধকালীন আগরতলা যুবশিবির কমিটির চেয়ারম্যান ছিলেন। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লা শত্রুমুক্ত হলে প্রথম মুক্তির বিজয় পতাকা উত্তোলন করেন তিনি। সত্তরের সংসদ নির্বাচনে জয়লাভ করে মেম্বার অব কনস্টিটিউশন এডমিনিস্ট্রেটর (এমসিএ) হয়েছিলেন। বৃহত্তর কুমিল্লা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। বার কাউন্সিলের প্রথম নির্বাচিত ভাইস চেয়ারম্যানও হয়েছিলেন আহমেদ আলী। এ বর্ষিয়ান রাজনীতিবিদ ১৯৩২ সালের পয়লা মার্চ বৃহত্তর কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি এলএলবি পাশ করেন। আহমেদ আলী ‘আওয়ামী লীগ প্রতিষ্ঠার ইতিকথা’সহ কয়েকটি বই লিখেছেন। ২০২০সালের ১১ জানুয়ারি তার মৃত্যু হয়।