একটি ব্রিজে বদলে যাবে গোলাপের চর

অফিস রিপোর্ট।
গোলাপের চর। কুমিল্লার দাউদকান্দির উত্তর ইউনিয়নের একটি গ্রাম। ব্রিজ না থাকায় ৫০ বছরের বেশি সময় ধরে তারা নৌকা যোগে পারাপার হন। এতে গোলাপের চরের মানুষ দুর্ভোগে পড়ছেন। গোলাপচর এলাকায় একটি ব্রিজ নির্মিত হলে বদলে যাবে ৪০হাজারের বেশি মানুষের ভাগ্য। কৃষি ও মাছে সমৃদ্ধ এই জনপদ পিছিয়ে আছে শুধু যোগাযোগ ব্যবস্থার কারণে।
সূত্রমতে, কুমিল্লার সর্ব পশ্চিমের উপজেলা দাউদকান্দি। এই উপজেলার সর্ব পশ্চিমের ইউনিয়ন দাউদকান্দি উত্তর ইউনিয়ন। এই ইউনিয়ন গোমতী ও কাঠালিয়া নদী পরিবেষ্টিত জনপদ। ১৪টি গ্রামের এই জনপদ চরাঞ্চল নামে পরিচিত। উপজেলা কার্যালয় থেকে দুই কিলোমিটার দূরে অবস্থান। এই ইউনিয়নের প্রধানত দুইটি স্থান দিয়ে লোকজন যাতায়াত করে। একটি হচ্ছে কেরোসিন ঘাট হয়ে গোলাপচর। আরেকটি বাতাইকান্দি হয়ে ভিটিকান্দি। ভিটিকান্দি ব্রিজের কাজ চলমান রয়েছে। এতে ইউনিয়নের উত্তর এলাকার মানুষ উপকৃত হবে। দক্ষিণ অঞ্চলে কেরোসিন ঘাট হয়ে গোলাপচর এলাকায়ও একটি ব্রিজ প্রয়োজন বলে মনে করেন স্থানীয়রা।
গোলাপের চরের বাসিন্দা মোশারফ হোসেন বলেন,যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় এই ইউনিয়নের শিক্ষার হার নিম্নগামী। যোগাযোগ ব্যবস্থা ভালো হলে এখানে চরে পর্যটন কেন্দ্র গড়ে উঠতে পারে। কৃষিতে আসবে আরো বেশি সমৃদ্ধি। যোগাযোগ ব্যবস্থা না থাকায় এখানে চিকিৎসা সেবা পাওয়া যায় না। দূরের স্কুলে গিয়ে শিশুরা পড়তে চায় না।
ভিটিকান্দি এলাকার বাসিন্দা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের কর্মকর্তা এমদাদুল হক বলেন,নদীর উপর ব্রিজ হলে দাউদকান্দি উত্তর ইউনিয়নের মানুষের জীবনমান অনেক উন্নত হবে।
গোলাপের চর এলাকার বাসিন্দা উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মো. আল আমিন বলেন, নদী পার হয়ে গোলাপের চর দিয়ে মেঘনা ও গজারিয়া উপজেলার মানুষ চলাচল করেন। দেশ স্বাধীন হওয়ার পাঁচ দশকেও এই এলাকার মানুষ একটি ব্রিজ পায়নি। গোলাপচর এলাকায় নদীর উপর ব্রিজে নির্মিত হলে বদলে যাবে এ এলাকার ৪০ হাজার মানুষের ভাগ্য।
স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান কামরুজ্জামান শাহীন, গোলাপের চর এলাকায় ব্রিজ নির্মিত হলে এই জনপদের মানুষের মুখে হাসি ফুটবে। এই বিষয়ে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলবো।
দাউদকান্দি উপজেলা প্রকৌশলী আফছার উদ্দিন খন্দকার বলেন, গোলাপচর এলাকায় ব্রিজ নির্মাণ করা প্রয়োজন। এবিষয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে এখানে ব্রিজ করার সম্ভাবনা রয়েছে। ব্রিজ নির্মাণ হলে এই জনপদ অনেক এগিয়ে যাবে।