এমকে আনোয়ারের মৃত্যুবার্ষিকীতে মানুষের ঢল

প্রতিনিধি।।
সাবেক মন্ত্রীপরিষদ সচিব, বিএনপি স্থায়ী কমিটির সদস্য, (কুমিল্লা-০২, হোমনা- মেঘনা ও পূর্বের হোমনা-তিতাস) আসনের পাঁচবারের সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী এম কে আনোয়ারের সপ্তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। কর্মসূচিতে বিভিন্ন দল ও মানুষের ঢল নামে। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার উপজেলা সদরে তার নিজ বাড়িতে বড় ছেলে মাহমুদ আনোয়ার কাইজারের উদ্যোগে পরিবারের পক্ষ থেকে কোরাআন খতম, দোয়া মাহফিল, আলোচনা সভা ও হোমনা এবং মেঘনা উপজেলার বিভিন্ন মাদ্রাসার প্রতিটিতে পাঁচ হাজার টাকা করে দশ লাখ টাকা অনুদান দেওয়া হয়। এর আগে পরিবার, উপজেলা বিএনপি, পৌর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারাসহ সর্বস্তরের মানুষ এমকে আনোয়ারের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।


মাহমুদ আনোয়ার কাইজারের সভাপতিত্বে এম কে আনোয়ারের কর্ম ও জীবনাদর্শ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিএনপি কুমিল্লা বিভাগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার এপিএস ইঞ্জিনিয়ার আবদুল মতিন খান, কুমিল্লা উত্তর জেলা বিএনপির আহবায়ক আক্তারুজ্জামান সরকার, সদস্য সচিব তারেক মুন্সি, উপজেলা বিএনপির আহবায়ক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জহিরুল হক, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সিনিয়র যুগ্ম আহবায়ক অ্যাড. মো. আজিজুর রহমান মোল্লা, সদস্য সচিব মো. মহিউদ্দিনসহ হাজারো মানুষ উপস্থিত ছিলেন।
পরে উপজেলা জামায়াতে ইসলামীর সভাপতি মাওলানা সাইদুর রহমানের পরিচালনায় এম কে আনোয়ার ও তার সহধর্মিনী মাহমুদা আনোয়ারের রুহের মাগফেরাত কামনা ও ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের স্মরণে মোনাজাত করা হয়।
উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ অক্টোবর ৮৪ বছর বয়সে এম কে আনোয়ার মৃত্যুবরণ করেন। তিনি ১৯৩৩ সালের ১ জানুয়ারি কুমিল্লার হোমনা উপজেলার ওপারচর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে সিএসপি কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন। কুমিল্লার হোমনা-মেঘনা ও হোমনা-তিতাস আসন থেকে তিনি পাঁচবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এম কে আনোয়ার বিএনপি সরকারের নৌ পরিবহন, বাণিজ্য, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তি এবং কৃষিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এম কে আনোয়ার ও মাহমুদা আনোয়ার দম্পতি দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক-জননী ছিলেন।