করোনার টিকা; কার্যকর প্রয়োগ জানুয়ারিতে

আমোদ ডেস্ক।।

করোনাভাইরাস প্রতিরোধের টিকা উদ্ভাবনে গবেষকরা ‘ভালো অগ্রগতি’ অর্জন করেছেন জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচিবিষয়ক প্রধান মাইক রায়ান বলেন, ইতিমধ্যে বেশ কয়েকটি পরীক্ষা শেষ স্তরে রয়েছে। তিনি বলেন, ২০২১ সাল না আসা পর্যন্ত টিকার প্রথম ব্যবহার আশা করা যাচ্ছে না।

বুধবার (২২ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যমে হওয়া এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

বিজ্ঞাপন

টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কাজ করছে জানিয়ে তিনি বলেন, এসবের মধ্যে ভাইরাসের নিয়ন্ত্রণকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

ডব্লিউএইচওর জরুরি কর্মসূচিবিষয়ক প্রধান বলেন, বিশ্বে করোনা আক্রান্তের দৈনিক সংখ্যা রেকর্ড পর্যায়ে বাড়ছে। তবে আমাদের ভালো অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, ‘বেশ কয়েকটি টিকার পরীক্ষা তৃতীয় পর্যায়ে আছে, রোগ প্রতিরোধ ক্ষমতা উৎপাদনে সক্ষমতা ও নিরাপত্তার দিক থেকে এ যাবত কোনোটিই ব্যর্থ হয়নি।’

মাইক রায়ান আরও বলেন, মানুষের শরীরে টিকা প্রয়োগ হচ্ছে, তা দেখার আগে আগামী বছরের প্রথম অংশে তা বাস্তবিকভাবে কার্যকর হতে যাচ্ছে।

বিজ্ঞাপন

রায়ান বলেন, ‘সম্ভাব্য টিকা যাতে অনেক মানুষের কাছে পৌঁছাতে পারে, তা নিশ্চিত করতে ও উৎপাদন ক্ষমতা বাড়াতে সহায়তায় কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ব্যাপারে আমাদের আরও ন্যায্য হতে হবে। কারণ এটি বৈশ্বিক পণ্য।’

‘মহামারী প্রতিরোধের টিকা কেবল বিত্তশালী কিংবা গরিবদের জন্য নয়। এ টিকার সবার জন্য হতে হবে’, যোগ করেন তিনি।