কুবিতে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

‘জয় বাংলা, বঙ্গবন্ধু এসব বললেই স্বাধীনতার পক্ষের সৈনিক হওয়া যাবে না’
 প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা শহিদ মিনারে ও বঙ্গবন্ধুর ভাষ্কর্যে ফুল দিয়ে মুক্তিযোদ্ধা ও শহিদদের প্রতি শ্রদ্ধা জানায়।
উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে স্বাধীনতা দিবসের র‌্যালি শুরু হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় পরিবাররের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি শুরু হয়। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, তৃতীয় শ্রেণি সাধারণ কর্মচারী, কর্মচারী সমিতি, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো, বিভিন্ন বিভাগ, শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানায়।
আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা করলেও একটি গোষ্ঠী সেই ইতিহাস বিকৃতির চেষ্টা করেছিল, তারা এর মাধ্যমে একটি মিথ্যার সংস্কৃতি তৈরি করেছিল। এই মিথ্যাচার সংস্কৃতি আজও আমাদের মধ্যে আছে। স্বাধীনতার পর কোন কোন আল বদর, আল শামসরা মুক্তিযোদ্ধা সাজার চেষ্টা করেছে, জয় বাংলা শ্লোগান দিয়েছে। অথচ তারা পরবর্তীতে অগ্নিসন্ত্রাস, রেল নাশকতা করেছে, সংখ্যালঘুসহ অনেক নারীদের উপর নির্যাতন করেছে। স্বাধীনতা, বাংলাদেশ, জয় বাংলা, বঙ্গবন্ধু এসব মুখে বললেই যে স্বাধীনতার পক্ষের সৈনিক হওয়া যাবে তা কিন্তু নয়, এটি হৃদয়ে ধারণ করতে হবে। আমাদের সতর্ক হতে হবে যেন এই শক্তি আমাদের মাঝে মিশে গিয়ে আর যেন স্বাধীনতার ক্ষতি না করতে পারে।