কুবির আবাসিক হল খুলছে রবিবার

আমোদ প্রতিনিধি।।
ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষের জেরে সিলগালা করে দেওয়ার পর রোববার আবাসিক হলসমূহ খোলার সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) কর্তৃপক্ষ।
শনিবার আবাসিক হলসমূহের প্রাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিন ও প্রক্টরের সাথে অনুষ্ঠিত উপাচার্যের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী।
রেজিস্ট্রার বলেন, সভার সিদ্ধান্ত অনুযায়ী রোববার দুপুর ১২টায় হল খুলে দেওয়া হবে। শুধুমাত্র আবাসিক শিক্ষার্থীরাই হলে উঠতে পারবে। অনাবাসিক শিক্ষার্থীদের ব্যাপারে হল প্রশাসন সিদ্ধান্ত নিবে।
রেজিস্ট্রার আরও বলেন, পূর্বের ঘোষণা অনুযায়ী আগামী ১০ থেকে ১৭ অক্টোবর অনুষ্ঠেয় পরীক্ষাগুলো স্থগিত থাকবে।
হলে শিক্ষার্থী তোলার ক্ষেত্রে আবাসিকতা দেখা হবে জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ ড. মোকাদ্দেস-উল ইসলাম বলেন, যাদের আবাসিকতা নেই, তবে হলে থাকে, তারা হলের অফিস থেকে আবাসিকতার ফর্ম নিয়ে ব্যাংকে টাকা জমা দিয়ে হলে উঠবে। আবাসিকতার পরিচয়পত্র করার জন্য আমরা দেড় মাস সময় দেব।
নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের প্রাধ্যক্ষ মো. জিল্লুর রহমান বলেন, হলে থাকা শিক্ষার্থী যাদের আবাসিকতা নেই, তাদেরকে সাময়িক পরিচয়পত্র দেওয়া হবে। আবাসিকতার জন্য ফরম পূরণ করে হলে উঠতে হবে। সেক্ষেত্রে ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য এক সপ্তাহ সময় দেওয়া হবে।
এ দিকে হল খুলে দিলেও পরীক্ষা স্থগিত রাখার বিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে কোনোভাবে ব্যাহত না হয়, আমরা সে বিষয়ে সম্পূর্ণ ওয়াকিবহাল। যে কাজটি তাদের জন্য মঙ্গলজনক হবে, বিশ্ববিদ্যালয় প্রশাসন সেটিই করবে।
উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি ‘বিলুপ্তি’ ঘোষণাকে কেন্দ্র করে ১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি অস্ত্র মহড়ায় অস্থিতিশীল হয়ে ওঠে ক্যাম্পাস। সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২ অক্টোবর প্রশাসনের জরুরি মিটিংয়ের সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয়ের সবগুলো আবাসিক হল অনির্দিষ্টকালের জন্য সিলগালা করা হয়।