কুমিল্লায় মহাসড়কে চার ঘন্টা অবরোধ, ২০ কিলোমিটার যানজট

 

 প্রতিনিধি।।
২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধা ভিত্তিক নিয়োগের পরিপত্র বহালসহ চার দফা দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার ঘন্টা অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে যুক্ত হয় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজসহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ, জেলার বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা। এদিকে বিক্ষোভের প্রভাবে দেশের গুরুত্বপূর্ণ মহাসড়কের দুই লেনে ২০ কিলোমিটার যানজট ছাড়িয়েছে।


জানা গেছে, চট্টগ্রামমুখী থেকে ক্যান্টনমেন্ট পর্যন্ত এবং ঢাকামুখী লেনে পদুয়ার বাজার পার হয়েছে পরিবহনের লম্বা লাইন। সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে এই অবরোধে অংশ নেয় শিক্ষার্থীরা। রবিবার (৭ জুলাই) বিকেল ৪টায় কুমিল্লা কোটবাড়িতে শুরু হওয়া অবরোধ কর্মসূচি রাত ৮টা পর্যন্ত চলে।
দাউদকান্দি এক্সপ্রেস বাসের চালক মো. ইউনুস জানান, প্রায় ২ঘণ্টা একই স্থানে বসে আছি। যানজট ছাড়ার কোন নাম নেই। অনেক যাত্রী নেমে গেছে। হেঁটে সামনে গিয়ে উঠবে।
মাইক্রো চালক এমদাদ হোসেন বলেন, সামনেও যেতে পারছি না। পেছনেও না। আড়াই ঘণ্টা ধরে বসে আছি। দুপুরে বের হয়ে সন্ধ্যা হয়ে গেলো।
আন্দোলনকারী কাজী আজমল হোসেন, রফিকুল ইসলাম, গাজী আবদুল কাদের, মহিবুল্লাহ আল মামুন জানান, দেশ যেমন স্বাধীন, আমাদের পেশায় অংশগ্রহণের ক্ষেত্রেও স্বাধীনতা চাই। কোন কোটা চাইনা।
সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া খানম জানান, তিনি অবরোধের বিষয়টি পর্যবেক্ষণ করছেন। জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে অবরোধের ঘটনা জানিয়েছেন।
উল্লেখ্য, এর আগেও গত ৪ জুলাই ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রায় তিন ঘণ্টা অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। পরবর্তীতে চারদফা দাবি জানিয়ে অবরোধ তুলে নেয় তারা। শুক্রবার কোনো কর্মসূচি না থাকলেও শনিবার (৬ জুলাই) রাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মশাল মিছিল করে শিক্ষার্থীরা।