কুমিল্লার ঘটনাটি বড়ই দুঃখজনক – প্রধানমন্ত্রী

 

অফিস রিপোর্টার।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে আরও দুটি বিভাগ হবে। কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। অপর দিকে ফরিদপুর নয় পদ্মা নামে বিভাগ করার প্রস্তাব রাখছি। বৃহস্পতিবার কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নবনির্মিত কার্যালয়ের ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এসব কথা বলেন। কুমিল্লার সাম্প্রতিক ঘটনা তুলে ধরে ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। আমরা উন্নয়নশীল দেশে মর্যাদা পেয়েছি। কুমিল্লায় যে ঘটনাটি ঘটে গেছে সেটা বড়ই দুঃখজনক। মানব ধর্মকে সম্মান করা ইসলামের শিক্ষা। নিজের ধর্ম পালনের অধিকার যেমন সবার আছে, অন্যের ধর্মকেও কেউ হেয় করতে পারে না। এটা ইসলাম শিক্ষা দেয় না। নিজের ধর্মকে সম্মান করার পাশাপাশি অন্যের ধর্মকেও সম্মান দিতে হবে। যারা অন্যের ধর্মকে অবমাননা করতে গিয়ে পবিত্র কোরআন শরীফকে অবমাননা করেছে, সেটা দুঃখজনক।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের ছোঁয়া শুধু শহরে নয়, গ্রামভিত্তিকও উন্নয়ন হচ্ছে। কারো কাছে ভিক্ষা চেয়ে আমরা চলবো না। গ্রামগুলোতে যেন নাগরিকরা সব ধরণের সুযোগ-সুবিধা পায়, দেশের মানুষ যাতে সুন্দরভাবে বসবাস সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আওয়ামী লীগ প্রতিষ্ঠা হয়েছে মানুষের সেবা করার জন্য। বঙ্গবন্ধুর আদর্শের নেতাকর্মীরা মানুষের জন্য কাজ করবে। নতুন দুটি বিভাগ করার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, পদ্মা, মেঘনা, যমুনা- তোমার আমার ঠিকানা- এ স্লোগান দিয়ে বাংলাদেশ মুক্তিযুদ্ধ করেছে এবং বিজয় অর্জন করেছে। কাজেই কোনো জেলার নামে বিভাগ হবে না। তাই আমি কুমিল্লা নয় মেঘনা নামে এবং ফরিদপুর নয় পদ্মা নামে বিভাগের প্রস্তাব করছি।

ভার্চুয়াল অনুষ্ঠানের কুমিল্লায় যুক্ত ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা নামে বিভাগের দাবির যৌক্তিকতা তুলে ধরেন। এসময় উপস্থিত জেলার দলের এমপিগণ ও নেতৃবৃন্দও প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা নামে বিভাগ ঘোষণার দাবি জানান। অনুষ্ঠানে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি, অ্যাডভোকেট আবুল হাসেম খান এমপি, ইউসুফ আবদুল্লাহ হারুন এমপি, ডা. প্রাণ গোপাল দত্ত এমপি, নাসিমুল আলম চৌধুরী নজরুল এমপি, এ্যারোমা দত্ত এমপিসহ দলীয় নেতৃবৃন্দ ও নানা শ্রেণিপেশার অসংখ্য লোকজন উপস্থিত ছিলেন। পরে প্রধানমন্ত্রী নগরীর কেন্দ্রস্থল কান্দিরপাড় এলাকায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের নবনির্মিত ৯তলা বিশিষ্ট মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের অফিস উদ্বোধন করেন।