ব্রাহ্মণপাড়ার যে গ্রামের ৯০ভাগ মানুষ মাদক ব্যবসায়ী

একাধিকবার পুলিশ র‌্যাব বিজিবির উপর হামলা
মহিউদ্দিন মোল্লা।।
গঙ্গানগর। কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার ভারত সীমান্তবর্তী একটি গ্রাম। গ্রামের ৯০ভাগ মানুষ মাদক ব্যবসার সাথে জড়িত বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানান। সেখানে অভিযান চালাতে গিয়ে একাধিকবার পুলিশ র‌্যাব বিজিবি হামলার শিকার হয়েছেন। গত ২৬ জুন রাতে উপজেলা প্রশাসনের টাস্কফোর্স ওই গ্রামে ইয়াবাসহ
মাইনুদ্দিন নামের এক যুবককে আটক করে। তাকে নিয়ে আসার সময় হামলা হয়। পাশের রেল লাইন থেকে পাথর ছুড়তে থাকে। বিজিবির হাবিলদার শফিউর রহমানসহ আরো কয়েকজনকে মাটিতে ফেলে লাঠি দিয়ে পেটাতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সহকারী কমিশনারের (ভূমি) নির্দেশে বিজিবি ফাঁকা গুলি ছোড়ে। এর আগে চলতি বছরের ১৩ এপ্রিল ও ২০২২সালের ১৫ মে একই স্থানে চোরাচালানকারীরা বিজিবির উপর হামলা করে। তখনও বিজিবি ফাঁকা গুলি করে।
এলাকাবাসী ও প্রশাসনের সূত্র জানায়, প্রতিনিয়ত ভারতীয় সীমান্তবর্তী এই গ্রাম থেকে গাঁজা, ফেন্সিডিল ও ইয়াবার বড় চালান এই গ্রাম থেকে রেলপথে অথবা কসবা হয়ে পাচার হয়। গঙ্গানগরে দেলোয়ার গ্রুপ ও ওয়াসিম গ্রুপ নামে দুটি মাদক সিন্ডিকেট সক্রিয় ছিলো। ২০১৮ সালে মাদকবিরোধী অভিযানের সময় ক্রসফায়ারের ভয়ে দেলোয়ার ও ওয়াসিম এলাকা ছেড়ে চলে যায়। দেলোয়ারের অনুপস্থিতিতে তার ভাই আনোয়ার ও উজ্জ্বল মাদকের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। প্রায় প্রতিদিন সালদানদী রেলস্টেশনে কর্নফুলী এক্সপ্রেস ট্রেনে ওই সিন্ডিকেট মাদক ও চোরাচালানকৃত মালামাল পাচার করে। আটক মাইনুদ্দিন মাদক ব্যবসায়ী উজ্জ্বলের ভাতিজা। মাইনুদ্দিনকে মাদকসহ আটক করায় সেদিন উজ্জ্বলের নেতৃত্বে থাকা মাদক সিন্ডিকেট টাস্কফোর্স টিমের উপর হামলা করে।
স্থানীয় ইউনিয়ন সদস্য আল মামুন বলেন, বাগড়া ও গঙ্গানগর দুই গ্রাম মিলে আমার ওয়ার্ড। গঙ্গানগর গ্রামের অধিকাংশ মানুষ মাদক ব্যবসায় জড়িত। সেখানে অভিযানে গিয়ে প্রশাসনের লোকজন হামলার শিকার হন।
উপজেলা চেয়ারম্যান আবু জাহের বলেন, গঙ্গানগর শশীদল ইউনিয়নে অবস্থিত। আমি ওই ইউনিয়নের বাসিন্দা। ব্রাহ্মণপাড়ার গঙ্গানগর মাদকের স্বর্গরাজ্য। এই গ্রামের ৯০ভাগ মানুষ মাদক ব্যবসায় জড়িত। প্রশাসন মাদক বিরোধী অভিযান চালাতে গিয়ে বিভিন্ন সময় হামলার শিকার হয়েছে। মাদক ব্যবসায়ীদের সাথে রাজনীতি ও প্রশাসনের কিছু লোক জড়িত। তাই তারা এত প্রভাবশালী। আমরা মাদকমুক্ত ব্রাহ্মণপাড়া চাই।
উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা বলেন, গঙ্গানগর গ্রামের উজ্জ্বল এলাকায় মাদক পাচারকারী গ্রুপ গড়ে তুলেছেন। আটক ভাতিজা মাইনুদ্দিনকে মাদকসহ আটক করায় সেদিন উজ্জ্বলের নেতৃত্বে টাস্কফোর্স টিমের উপর হামলা হয়। এনিয়ে মামলা হয়েছে। অপরাধীদের আইনের আওতায় আনা হবে।

(নিউজের সাথে ফাইল ছবি ব্যবহার করা হয়েছে।)