কুমিল্লার সিসিএন বিশ্ববিদ্যালয়ে পরিবেশ ও টেকসই উন্নয়ন নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স

 

কুমিল্লার লালমাই পাহাড়ের পাদদেশে অবস্থিত লাল মাটির সবুজ ক্যাম্পাস নামে খ্যাত সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ৩য় বারের মতো  অনুষ্ঠিত হয়েছে আর্ন্তজাতিক সেমিনার। সেমিনারে এবারের প্রতিপাদ্য বিষয় ছিল পরিবেশ নিয়ে উদ্বেগ ও টেকসই উন্নয়ন।
শনিবার সকাল ৯টায় শুরু হয়ে সেমিনারটি চলে বিকাল ২টা র্পযন্ত। ১০টি দেশের ১৪০ জন গবেষক ওই সেমিনারে অংশগ্রহণ করেন। কনফারেন্সটি ফিজিক্যাল ও ভার্চুয়ালি পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ, ভারত, মালদ্বীপ ও নেপাল ফিজিক্যালি এবং জাম্বিয়া, জিম্বাবুয়ে, মালয়েশিয়া, ওমান, ফিলিপাইন ও পাকিস্থান ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। আলোচ্য বিষয়ে মোট ৩২টি পেপার উপস্থাপন করা হয়।

এর আগে সকাল নয়টায় পবিত্র ধর্মগ্রন্থ পাঠ শেষে চার দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে কনফারেন্স শুরু হয়। স্বাগত বক্তব্য রাখেন সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক ড. মিজানুর রহমান। পুরো আয়োজনে প্রধান অতিথি ছিলেন মালদ্বীপের শিক্ষা প্রতিমন্ত্রী ড. আবদুল্লা রাশিদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন ত্রিপুরা স্টেটের এডভোকেট জেনারেল শ্রী সীদ্ধার্থ সঙ্কর দে, মালদ্বীপের কোয়ালিটি এস্যুরেন্স বিভাগের মহাপরিচালক মরিয়ম নাসির। আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. তারিকুল ইসলাম চৌধুরী।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. শাহজাহান।

কনফারেন্সে থিম স্পিকার ছিলেন বাংলাদেশ বিচার বিভাগের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ড. মাসরুর সালেকীন, থিম স্পীস পর্যালোচক ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমান, সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ট্রেক এর সেশন চেয়ার ছিলেন শেখ কামাল আইটির পরিচালক অধ্যাপক ড. এম মশিউল হক, বিজনেস ট্রেক এর সেশন চেয়ার ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহবুবুর রহমান, সোস্যাল সায়েন্স ট্রেক এর সেশন চেয়ার ছিলেন কলম্বু প্লান স্টাফ কলেজের সাবেক মহাপরিচালক ও এপেক এর সাবেক প্রেসিডেন্ট ড. রামহারি লামিচ্যান, ভার্চুয়াল সেশন চেয়ার ছিলেন মালয়েশিয়ার বাইনারী বিশ্ববিদ্যালয়ের গ্রেজুয়েট স্কুলেল ডীন অধ্যাপক ড. আসিফ মাহবুব করিম, সোস্যাল সায়েন্স ট্রেক-২ এর চেয়ার ছিলেন বাংলাদেশ বিচার বিভাগের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ড. মাসরুর সালেকীন প্রমুখ। ভার্চুয়াল সেশনের কী নোট স্পীকার ছিলেন আফ্রিকা রিসার্স বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. জে মালান, বিজনেস ট্রেকের কী নোট স্পীকার ছিলেন ত্রিপুরার আইসিএফএআই বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের অধ্যাপক মালাই কুমার নায়ক, সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ট্রেক এর কী নোট স্পীকার ছিলেন ত্রিপুরা সরকারি মহিলা পলিটেকনিক এর অধ্যক্ষ ড. তীর্থরাজ সেন, সোস্যাল সায়েন্স ট্রেক-২ এর কী নোট স্পীকার ছিলেন ত্রিপুরার খোয়াই জেলা ও দায়রা জজ শঙ্করী দাস, সোস্যাল সায়েন্স ট্রেক-১ এর কী নোট স্পীকার ছিলেন কুমিল্লা বার্ডের পরিচালক রঞ্জন কুমার গুহ।