কুমিল্লায় বিদেশ ফেরত কর্মীদের মানবিক সহায়তা প্রদান  

অফিস রিপোর্টার।।
সোমবার কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ওয়্যারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে করোনাকালীন সময়ে ফেরত আসা অভিবাসী কর্মীদের ১০ জনকে তাদের চাহিদা অনুযায়ী ৫ জনকে ৫টি সেলাই মেশিন, ১ জনকে ২টি ছাগল, ৩ জনকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি এবং ১ জনকে বিভিন্ন প্রকার ফল প্রদান করা হয়।
কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন। তিনি অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার কথা বিশেষভাবে উল্লেখ করেন।
দেবব্রত ঘোষ প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ কার্যক্রম এবং ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে আরপিএলের মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া যায়, সে সম্পর্কে অবহিত করেন।
এ সময় আরও বক্তব্য রাখেন ওয়্যারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উপপরিচালক মো. সোহরাওয়ার্দী হোসেন, সেন্টার-ইনচার্জ মো. জাফর উল্লাহ এবং লালমাই কলেজের সাবেক অধ্যক্ষ মো. সফিকুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর মো. গোলাম মোস্তফা এবং মো. ইকবাল হোসেন, অভিবাসী ফোরামের সদস্য, অভিবাসী পরিবারের সদস্য এবং কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং অভিবাসী ফোরাম ইন এশিয়া (এমএফএ)-এর আর্থিক সহায়তায় ওয়্যারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন কার্যক্রমটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে।