কুমিল্লায় স্কুল শিক্ষার্থীরা তৈরী করলো রোবট গাড়ি

মাহফুজ নান্টু, কুমিল্লা।

তথ্য প্রযুক্তির ব্যবহার করে কুমিল্লা আদর্শ সদর উপজেলার স্কুল শিক্ষার্থীরা তৈরী করলো রোবট গাড়ি। রোবটিকস নিয়ে কাজের সুযোগ পাওয়ায় আনন্দিত স্কুল শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং ও রোবটিক্স নিয়ে প্রশিক্ষণের আয়োজন করে কুমিল্লা আদর্শ সদর উপজেলা প্রশাসন। এমন আয়োজনের ভ্যানু ছিলো আদর্শ সদর উপজেলার বি এ মুসলিম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে।

 

তিনদিন ধরে চলা প্রশিক্ষণ শেষ হয় শুক্রবার। প্রশিক্ষণে ১০ জন শিক্ষার্থী অংশ নেন। তিন দিনের রিফ্রেশার্স ট্রেনিংয়ের মধ্যে দুই দিন প্রোগ্রামিং আর একদিন ছিলো রোবটিক্সের। রোবটিক্সের প্রশিক্ষণ দেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী মনিরুজ্জামান আকাশ এবং প্রোগ্রামিংয়ের প্রশিক্ষণ দেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন ছাত্রী নবনীতা বিশ্বাস।

আয়োজনের বিষয়ে কুমিল্লা আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে আমাদের আগামী প্রজন্ম নিজেদের যোগ্য হিসেবে গড়ে তুলতে পারে সে লক্ষ্যই এমন আয়োজন। আর অবশ্যই এমন আয়োজনের নেপথ্য রয়েছেন আমাদের জেলা প্রশাসক মহোদয়। স্যারের নির্দেশে জেলা উপজেলায় শিক্ষার্থীদের প্রোগ্রামিং ও রোবটিক্সের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।