কুমিল্লা ডিসি অফিসে সেবা দিবে রোবট

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লা জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ে আগত সেবা প্রত্যাশীদের তথ্য সরবরাহ করে সেবা দিবে রোবট। আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহে রোবটের সেবা শুরু হবে। রোবটটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ টাকা।

শনিবার কুমিল্লার শিল্পকলা একাডেমীতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২১-২২ এর অংশ হিসেবে রোবটিক্স ও প্রোগ্রামিং এ উদ্বুদ্ধকরণের লক্ষ্যে আয়োজিত সেমিনার ও কর্মশালায় এ তথ্য জানানো হয়।
সেমিনারে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, আমাদের ইচ্ছে ছিলো মার্চ মাসেই সেবা প্রত্যাশীদের জন্য রোবটিক্স কার্যক্রম শুরু করবো। তবে করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখায় তা আর সম্ভব হয়ে উঠেনি। তবে এপ্রিলের প্রথম সপ্তাহে রোবটের সেবা পাবে সেবা প্রত্যাশীরা।

এ সময় জেলা প্রশাসক আরো জানান, জেলা প্রশাসনের সহযোগিতায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫ তরুণ এই রোবট নির্মাণে সহযোগিতা করছে। পাশাপাশ কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের উদ্যোগে কুমিল্লা কালেক্টরেট স্কুলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১১৭ জন শিক্ষার্থী রোবটিক্স ও প্রোগ্রামিং বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করছে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, এটুআই, আইসিটি বিভাগের যুগ্মসচিব ও যুগ্ম প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক। কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন, অর্থ বিভাগের উপ সচিব রশনারা লাবনী, আইসিটি বিভাগের উপ সচিব জাকির হোসেন, কুমিল্লা জেলা পুলিশ সুপার মোঃ ফারুক আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফিসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারাসহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।