কুমিল্লা সিটি কলেজে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

 

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কুমিল্লা কোটবাড়ীস্থ সিটি কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসূচীর অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা অর্ধ-নমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় কলেজ পরিচালনা পর্ষদের সেক্রেটারী মোঃ সেলিম রেজা-এর নেতৃত্বে কলেজের শিক্ষক, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীরা কালো ব্যাচ ধারণ করে ভাষা শহীদদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে কলেজস্থ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় পরিচালনা পর্ষদের সেক্রেটারী মোঃ সেলিম রেজা বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর বক্তব্যে বলেন, আমাদের জাতীয় চেতনা ও ঐতিহ্য বিকাশে ৫২’র ভাষা আন্দোলনের তাৎপর্য অপরিসীম। একুশে ফেব্রুয়ারি একদিকে যেমন শোক ও বেদনার, অন্যদিকে তেমনি শক্তি ও প্রেরণার। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি মায়ের ভাষা বাংলা। ২১’র আন্দোলনের পথ বেয়েই এগিয়ে গেছে আমাদের স্বাধিকার আদায়ের আন্দোলন। এর চূড়ান্ত ফসল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ।

কলেজের অধ্যক্ষ মোঃ নাদিমুল হাসান চৌধুরী বলেন, মহান একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতিকে দিয়েছে একটি মর্যাদাশীল জাতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার পথনির্দেশনা। পৃথিবীতে মাতৃভাষার সম্মান রক্ষার জন্য আত্মাহুতি দেওয়ার বিরল দৃষ্টান্তের অধিকারী আমরা। এ জন্য জাতি হিসেবে আমরা গর্বিত। ছাত্র-ছাত্রীরা হচ্ছে কলেজের প্রাণ। বৈশ্বিক মহামারীর কারণে আমাদের আজকের আয়োজন সীমিত পরিসরে করতে হয়েছে। আশাকরি অচিরেই আমাদের কলেজ পূর্বের ন্যায় প্রাণ ফিরে পাবে।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচীতে অংশগ্রহণ করার জন্য অধ্যক্ষ সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সবশেষে মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

—প্রেস বিজ্ঞপ্তি