কৃষকদেরকে তথ্য প্রযুক্তির আওতায় আনা এখন সময়ের দাবি

 

কুমিল্লা জেলা প্রশাসকের কৃষকদের সাথে মতবিনিময়
 প্রতিনিধি।।
কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু: মুশফিকুর রহমান বরুড়া উপজেলার ভবানীপুর ইউনিয়নের কৃষকদের সাথে বৃহস্পতিবার মতবিনিময় করেন। মতবিনিময় অনুষ্ঠানে যোগদানের পূর্বে কৃষি  সম্প্রসারণ অধিদপ্তর, বরুড়া উপজেলা  বাস্তবায়নকৃত কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিত একটি ‘‘কমিউনিটি ভেজিটেবল গ্রেডিং এন্ড ফ্যাসিলিটি সেড’’ উদ্বোধন করেন। অনুষ্ঠানে  জেলা প্রশাসক প্রথমে কৃষকদের পক্ষ হতে বিভিন্ন সমস‌্যা সম্পর্কে জানতে চান।
উপস্থিত কৃষক-কৃষাণীরা তাদের নানা সমস‌্যা তুলে ধরেন। এর মধ‌্যে ইউনিয়নের প্রতিটি গ্রামে একটি করে  কমিউনিটি ভেজিটেবল গ্রেডিং এন্ড ফ্যাসিলিটি সেড, সবিজ পরিবহনের জন‌্য কলিং ভ‌্যান,  কাঁচা রাস্তা পাকা করা, নকল সার ও কীটনাশক বিক্রি বন্ধ করা, ফসলী জমির অতিরিক্ত পানি নিষ্কাশনের জন‌্য কালভার্ট নির্মাণ এবং সবজির বাজার মূল‌্য যেন কাঙ্খিত অবস্থায় থাকে এসব বিষয়ে কৃষকরা দাবি উথ‌্যাপন করেন। বরুড়া উপজেলার মাননীয় সংসদ সদস‌্যের সহযোগিতা নিয়ে যথাযথ ব‌্যবস্থা গ্রহণ করে কৃষকদের এসব দাবি পূরণ করবেন বলে জেলা প্রশাসক আশ্বাস দেন। তিনি বলেন,  স্মার্ট বাংলাদেশ গড়ার জন‌্য কৃষকদেরকে তথ‌্য প্রযুক্তির আওতায় আনা এখন সময়ের দাবি। তাই কৃষকরা যেন মোবাইল অ‌্যাপের মাধ‌্যমে  ঘরে বসেই তার উৎপাদিত ফসল বিক্রি করে ন‌্যায‌্য মূল‌্য পায়। তার জন‌্য একটি অ‌্যাপ তৈরি করার জন‌্য বরুড়া উপজেলার নির্বাহী কর্মকর্তাকে জেলা প্রশাসক নির্দেশনা প্রদান করেন।
ভবানীপুর ইউনিয়নের চেয়ারম‌্যান মোঃ খলিলুর রহমানের সার্বিক সহযোগিতায় মতবিনিময় অনুষ্ঠানে বক্তব‌্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ কাবিরুল ইসলাম খান, বরুড়া উপজেলার নির্বাহী অফিসার সাবরিনা আফরিন মুস্তাফা, বরুড়া উপজেলার কৃষি অফিসার, কৃষিবিদ মোঃ জাহিদুল ইসলাম, ভাবানীপুর ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার মোঃ গোলাম ছারওয়ার ভূইয়া  এবং কৃষক প্রতিনিধিসহ এলাকার গণ‌্যমাণ‌্য ব‌্যক্তিবর্গ। অনুষ্ঠান সঞ্চালনা  করেন, বরুড়া উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ রত্না আক্তার।