কেন্দ্রের দিকে তাকিয়ে আওয়ামী লীগের ১১জন, নির্ভার বিএনপির দুই প্রার্থী

 

অফিস রিপোর্টার।।
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন আগামী ১৫ জুন। মঙ্গলবার পর্যন্ত মেয়র পদে নির্বাচন করতে ১১জন আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা কেন্দ্রের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন। এদিকে বিএনপি নির্বাচনে না গেলেও স্বতন্ত্র হিসেবে দুই বিএনপি নেতা মনোনয়নপত্র কিনেছেন। তার অনেকটা নির্ভার। অপরদিকে নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভোটগ্রহণের ১ মাস আগে থেকে সিটিতে বিজিবি মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

 

আওয়ামী লীগের সূত্রমতে, দল থেকে মেযর পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম -আহবায়ক মোহাম্মদ মাহাবুবুর রহমান রুবেল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মাসুদ পারভেজ খান ইমরান, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোঃ ওমর ফারুক, কুমিল্লা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগ যুব ও ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট আনিসুর রহমান মিঠু, কুমিল্লা মহানগর আওয়ামী লীগেরর ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক নূর-উর রহমান মাহমুদ তানিম, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক মোঃ কবিরুল ইসলাম শিকদার, জেলা আওয়ামী লীগের সদস্য মোঃ শফিউর রহমান, কুমিল্লা মহানগর আওয়ামী লীেেগর সদস্য মোঃ জাকির হোসেন, পৌর আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক শ্যামল চন্দ্র ভট্টাচার্য্য, চট্টগ্রাম রাউজান স্কুল এন্ড কলেজ ছাত্র সংসদের সাবেক জি.এস কাজী ফারুক আহমেদ।


এদিকে কেন্দ্রীয় ভাবে বিএনপি নির্বাচনে না গেলেও বিএনপি সমর্থিত দুইজন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা নির্বাচন করবেন বলেও গণমাধ্যমকে জানিয়েছেন। মেয়র পদে জেলা নির্বাচন কার্যালয় থেকে মনোনয়নপত্র ক্রয় করেছেন মো. মনিরুল হক সাক্কু ও কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সার। এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মেয়র পদে মনোনয়ন ক্রয় করেছেন অধ্যাপক মাওলানা রাশেদুল ইসলাম রহমতপুরী। এদিকে সাধারণ ওয়ার্ডে মঙ্গলবার পর্যন্ত ১১৮জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সংরক্ষিত ওয়ার্ডে ২৫জন। সংরক্ষিত ওয়ার্ডের একজন মনোনয়নপত্র জমা দিয়েছেন।


অপরদিকে নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভোটগ্রহণের ১ মাস আগে থেকে সিটিতে বিজিবি মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সে সঙ্গে কমিশন আগামী বৃহস্পতিবার থেকে তিনজন ম্যাজিস্ট্রেট মোতায়েনেরও সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার নির্বাচন ভবনে এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইসির জনসংযোগ পরিচালক আসাদুজ্জামান আরজু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দায়িত্বভার পাওয়ার পর কুমিল্লা সিটি নির্বাচন আয়োজনের মাধ্যমেই প্রথম পরীক্ষা দিতে যাচ্ছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।


কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচনী এলাকার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা ও সব ধরনের শো-ডাউন বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। গত ৯ মে পর্যন্ত ২০৯টি মোটরসাইকেল আটক করে মামলা দিয়ে জরিমানা আদায় করা হয়েছে পাঁচ লাখ ৭৬ হাজার টাকা।

উল্লেখ্য-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। সর্বশেষ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ৩০ মার্চ। ওই বছরের ১৭ মে করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী, ১৬ মে এ করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে।