খড়ের গাদায় আগুন লাগিয়ে চুরি!

খড় পুড়িয়ে দেয়ায় দিশাহারা কৃষক
মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লার দেবিদ্বার উপজেলায় খড়ের গাদায় আগুন লাগিয়ে চুরি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার ইউসুফপুর গ্রামে মঙ্গলবার ভোরে অন্তত: ছয়টি গাদায় আগুন লাগানোর ঘটনা ঘটে। এতে গরুর খাদ্য খড় হারিয়ে দিশাহারা হয়ে পড়েছেন কৃষকরা। স্থানীয়রা এবিষয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন। তারা দোষীদের শাস্তি দাবি করেছেন।


ওই গ্রামে গিয়ে দেখা যায়,বাড়ির পাশে ও পুকুরপাড়ে করা খড়ের গাদা গুলো কে বা কারা পুড়ে দিয়েছেন। এখনও ধোঁয়া বের হচ্ছে। কেউ কেউ পোড়া গাদা থেকে কিছু ভালো খড় বাছাইয়ের চেষ্টা করছেন। গরুর খাদ্য হারিয়ে গৃহস্থরা হা-হুতাশ করছেন। মঙ্গলবার ভোরে বিভিন্ন বাড়ির অন্তত: ছয়টি গাদায় আগুন দেয়া হয়। এর এক মাস আগে এই গ্রামের ৪টি খড়ের গাদায় আগুন দেয়া হয়। কিছুদিন পর পর এই ঘটনা ঘটছে। এনিয়ে অনেকের চোখে মুখে আতংক দেখা গেছে।
স্থানীয় চাঁনমিয়া,বাশার মিয়া ও আলেয়া বেগম বলেন,একেকটা খড়ের গাদার দাম ১২-১৫হাজার টাকা। টাকা দিলে ধান চাউল পাওয়া যায়,কিন্তু খড় সহজে পাওয়া যায় না। খড় পুড়ে যাওয়ায় তারা দিশাহারা হয়ে পড়েছেন। ঘরের গরু গুলোকে কি খাওয়াবেন। সময় মতো আগুন না নেভালে বসত ঘরেও লেগে যেতো।
তারা আরো বলেন,গাদায় আগুন লাগিয়ে দিলে মানুষ নেভাতে চলে যায়, এই ফাঁকে চোরের দল ঘরে ঢুকে চুরি করে। চোর হোক বা অন্য কেউ এই ঘটনা বার বার ঘটাচ্ছে তা খুঁজে বের করতে তারা প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন।


স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মোসলেম উদ্দিন বলেন,কয়েকবার ইউসুফপুর গ্রামের খড়ের গাদায় আগুন দেয়া হয়েছে। এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। দোষীদের আইনের আওতায় আনা প্রয়োজন। এই বিষয়ে প্রশাসনের সাথে কথা বলবো।
দেবিদ্বার থানার ওসি মো.নয়ন মিয়া বলেন,আগের একটা বিষয় শুনেছি। মঙ্গলবারের বিষয়টি এখন জানলাম। এবিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।