‘ঘুমের অভাবে হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস’

প্রতিনিধি।।
কুমিল্লা নগরীতে ডায়াবেটিসে নিরাপদ রোজা, ঘুম ও জীবন ছন্দ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির উদ্যোগে ২৯ফেব্রুয়ারি রাতে কুমিল্লা ডায়োবেটিক হসপিটালের অডিটরিয়ামে এ আয়োজন করা হয়। এছাড়া ওই সেমিনারে ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল হাশেম খানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।
এতে মূখ্য আলোচক ছিলেন আমেরিকার টেনেসির লিঙ্কন মেমোরিয়াল ইউনিভার্সিটি অধ্যাপক ও স্লিপ ডিস অর্ডার ক্লিনিকের সিইও ডা. হুমায়ূন কবির।
অধ্যাপক ডা. হুমায়ূন কবির বলেন, ঘুমের অভাবে হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, ডায়াবেটিসের মতো সমস্যা হতে পারে। ঘুম কম হলে কার্টিসল নামের একটা হরমোন নিঃসরণ হয়। এটা ত্বকের কোলাজেন ভেঙে ফেলে। যাঁরা ছয় ঘণ্টার কম ঘুমান, তাঁদের মুটিয়ে যাওয়ার প্রবণতা অন্যদের চেয়ে ৩০ শতাংশ বেশি থাকে। কম ঘুমানোর সঙ্গে অবসাদগ্রস্ততার গভীর সম্পর্ক রয়েছে। স্মৃতি হারিয়ে ফেলা, স্বাভাবিক জীবনের ছন্দ হারিয়ে ফেলা, ভুলে যাওয়া রোগ, ইনসোমনিয়া, হ্যালুসিনেশনসহ নানা ধরনের জটিলতা হতে পারে।


তিনি বলেন, অনেকেই ভোর চারটা থেকে ছয়টায় ঘুমাতে যান। উঠেন ১২টা থেকে ২টার মধ্যে। এতে তিনি ঘুমান ঠিকই। কিন্তু সেই ঘুম রাতের ঘুমের সমান হয় না কিছুতেই। তিনি ঘুমাচ্ছেন তাঁর নিয়মে। কিন্তু তাঁর সমস্ত শারীরবৃত্তীয় কর্মকা- চলে প্রকৃতির নিয়মে। তিনি সঠিকভাবে ব্রেকফাস্ট করেন না। ফুড সার্কেল নষ্ট হয়। তাঁর সারা দিনের কাজের সিস্টেমে গোলযোগ হয়। মানসিক অবসাদে ভুগতে পারেন। রাতের ঘুমই সেরা। দিনে ঘুমানো মন্দের ভালো।
সেমিনারে সভাপতিত্ব করেন ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক হাসপাতালের অনারারি কনসালটেন্ট ডা. আতাউর রহমান জসিম। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ ইজাজুল হক, শিক্ষানুরাগী মোশাররফ হোসেন খান চৌধুরী, বিএমএ কুমিল্লার সাবেক সভাপতি ডা, ইকবাল আনোয়ার।
বিশেষজ্ঞ বক্তব্য রাখেন মানসিক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারুন অর রশিদ, নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ডা. মো. জহিরুল হক, কুমিল্লা ডায়াবেটিক হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (গাইনি) ডা. দিলরুবা আক্তার।
ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক হাসপাতালের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সেলিম রেজা সৌরভের সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জানান ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির সহসভাপতি অ্যডভোকেট আ হ ম তাইফুর আলম। সূচনা বক্তব্য রাখেন সহসভাপতি অধ্যক্ষ সৈয়দ আবদুল কাইয়ুম। বক্তব্য রাখেন, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল মমিন ফেরদৌস, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সোলায়মান, ডা. এ কে এম আবদুস সেলিম, অধ্যাপক ডা. তৃপ্তিশ চন্দ্র ঘোষ, অধ্যাপক ডা. গোলাম মোস্তফা। এছাড়া অনুষ্ঠানে ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য প্রয়াত অ্যাডভোকেট আবুল হাশেম খানকে নিয়ে স্মৃতিচারণ করেন তার ছোট মেয়ে ডা. জিমাম আসফিয়া হাশেম। অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কুমিল্লা পুলিশ লাইন জামে মসজিদের ইমাম মাওলানা শরফুদ্দিন।