চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

 প্রতিনিধি।।

বিভিন্ন সেবার মান সূচকে জেলার ১৬টি ও চট্টগ্রাম বিভাগের ৯২টি স্বাস্থ্য কমপ্লেক্সকে পিছনে ফেলে প্রথম হয়েছে বরুড়ার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এছাড়াও সারাদেশে পঞ্চম হয়েছে হাসপাতালটি। সোমবার (১২ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) কতৃক প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লার সিভিল সার্জন ডা. নাছিমা আকতার।

জানা গেছে, স্বাস্থ্য সেবার মান, জনবল, স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রদান, প্রয়োজনীয় ঔষধ, যন্ত্রপাতি, সেবা, অবকাঠামোগত সুবিধা, নেতৃত্ব, সুশাসন, ব্যবস্থাপনা, সেবা প্রাপ্তির সুযোগ, গুণগত সেবা প্রদান, সেবার পরিধি, স্থানীয় পর্যবেক্ষণ ইত্যাদি সূচকে একটি মান নির্ধারণ করা হয়। পরে তা সারাদেশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোর সঙ্গে তুলনা করে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নিন্মমুখীদের ক্রমান্বয়ে সাজানো হয়। এতে চট্টগ্রামের ৯২টি ও কুমিল্লার ১৬ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে হারিয়ে শ্রেষ্ঠত্বের প্রমাণ রাখে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এছাড়াও সারা বাংলাদেশে পঞ্চম স্থানে রয়েছে স্বাস্থ্য কমপ্লেক্সটি।

বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামরুল হাসান সোহেল বলেন, এ অর্জন আমার একার নয়। হাসপাতালের প্রতিটি বিভাগে সর্বোচ্চ আন্তরিক সেবাদান কার্যক্রম চালিয়ে যাচ্ছেন কনসালটেন্ট, ডাক্তার, সিনিয়র স্টাফ নার্স, মিডওয়াইফ, মেডিক্যাল এসিসটেন্ট, মেডিকেল টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট, আয়া, ওয়ার্ড বয়, পরিচ্ছন্নতাকর্মীবৃন্দ। এই অর্জন প্রত্যেকের। সবাইকে শুভেচ্ছা।

এখানে সবচেয়ে বেশি কৃতজ্ঞতা কুমিল্লার সিভিল সার্জন ও বিভাগীয় পরিচালক মহোদয়ের প্রতি। উনারা যথেষ্ট সহযোগিতা করেছেন। বরুড়ার মানুষের স্বাস্থ্য সেবার মান আরও উন্নত করতে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।