ছয় বছর চলছে কাজ, শেষ কবে কেউ জানে না!

 

কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক ফোরলেনে উন্নীতকরণের কাজ ছয় বছর ধরে চলছে। আইনি জটিলতা ও সিদ্ধান্তহীনতায় দুই বছরের কাজ ছয় বছর ধরে চলছে। ৫৯ কিলোমিটারের মধ্যে বাদ রয়েছে আট কিলোমিটার এলাকার কাজ। এখানে প্রতিনিয়ত যানজটে আটকা পড়ছে মানুষ। স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের নির্বাচনী এলাকা কুমিল্লার লাকসাম উপজেলার দৌলতগঞ্জ বাজার বাইপাস,চন্দনা বাজার। এছাড়া সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এলাকা লালমাই উপজেলার বাগমারা বাজার,শানিচৌঁ বাজার এলাকার ফোরলেনের কাজ আটকে আছে। এখানে দ্রুত কাজ শেষ করার দাবি এলাকাবাসীর।
যাত্রী ও পরিবহন চালকদের সূত্র জানায়, কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের লাকসাম বাইপাস ও লালমাই উপজেলার বাগমারায় যানজটে ক্ষুব্ধ যাত্রী, পরিবহন মালিক এবং শ্রমিকরা। দুই ঘন্টার পথ পাড়ি দিতে সময় লাগছে পাঁচ ঘন্টা। সড়ক সরু হওয়ায় ঘটছে দুর্ঘটনা। এতে ভোগান্তিতে পড়ছেন কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুরসহ অন্যান্য জেলার যাত্রীরা।


সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লা ও অন্যান্য সূত্র জানায়, কুমিল্লা নগরীর টমছম ব্রিজ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত ৫৯ কিলোমিটার ফোরলেনে উন্নীতকরণের কাজ চলছে। কাজ শেষ হলে দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোসহ সারা দেশের মানুষ উপকৃত হবেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা। পরবর্তীতে ২০২২সালের জুনে শেষ করার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়। ২০২৪ সালের ফেব্রুয়ারিতেও সিদ্ধান্তহীনতায় রয়েছে সড়ক বিভাগ। কাজ চলতি বছরও কাজ শেষ হওয়ার সম্ভাবনা কম।
সূত্র আরো জানায়, নোয়াখালী থেকে লাকসামের চন্দনা পর্যন্ত কাজ শেষ। চন্দনা বাজার অংশে প্রায় এক কিলোমিটার কাজ বাকি। এখানে ভূমি অধিগ্রহণের প্রক্রিয়ায় রয়েছে সড়ক বিভাগ। লাকসাম বাইপাসের সাড়ে ৪কিলোমিটার এলাকা নিয়ে সিদ্ধান্তহীনতা রয়েছে। বাগমারা বাজারের ২ কিলোমিটার বর্তমান সড়ক বর্ধিত করা হবে। সেনিরিখে পরিমাপ ও অধিগ্রহণের প্রক্রিয়ায় রয়েছে। শানিচৌঁ এলাকার এক কিলোমিটার আটকে আছে মামলা জটিলতায়।
নোয়াখালীর সেনবাগের বাসিন্দা আবদুল্লাহ আল মামুন বলেন, ফোরলেনের নোয়াখালী অংশে মহাসড়কের পাশে অনেক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। তাই সেখানে কাজের গতি এসেছে। লাকসাম ও বাগমারা অংশেও এমন পদক্ষেপ নেয়া প্রয়োজন। নতুবা এখানে যেভাবে গাড়ি আটকে তাকে তেমনি ফোরলেন প্রকল্পও যানজটে আটকে থাকবে।
লাকসাম বাইপাসের ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, লাকসাম দৌলতগঞ্জ বাজার বাইপাস ও বাগমারা বাজারে প্রতিদিনই যানজটের সৃষ্টি হচ্ছে। এতে ব্যবসায়ীরাসহ পরিবহন মালিক,যাত্রী সবাই ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এখানে দ্রুত বাইপাস অথবা ও ওভারপাস নির্মাণ করা প্রয়োজন।
উপকূল বাস সার্ভিসের পরিচালক অধ্যাপক কবির আহমেদ জানান, যানজটের কারণে যাত্রীরা বিরক্ত। এছাড়া সরু সড়কে দুর্ঘটনা ঘটেছে। দ্রুত সড়কটির কাজ শেষ করা প্রয়োজন।
কুমিল্লা মোটর এসোসিয়েশনের (বাস মালিক সমিতি) সভাপতি জামিল আহমেদ খন্দকার বলেন,স্থানীয় জনপ্রতিধিনিধিরা সুদৃষ্টি দিলে দ্রুত কাজ শেষ হবে। এতে চালক,যাত্রী সবার দুর্ভোগ কমবে।
সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, মোট কাজের প্রায় ৯৯ভাগ সমাপ্ত হয়েছে। বাগমারা বাজার, শানিচৌঁ, চন্দনার কাজ মামলা জটিলতায় আটকে আছে। আশা করছি আমরা দ্রুত শেষ করতে পারবো।