জাতীয় আয়ের  ৩৮ ভাগ আসে কৃষি থেকে–অধ্যক্ষ মহিউদ্দিন লিটন

 

সংবাদ বিজ্ঞপ্তি।।

  কুমিল্লা আইডিয়াল কলেজের দ্বাদশ শ্রেণির কৃষিশিক্ষা বিষয়ে ছাত্র—ছাত্রীদের ব্যবহারি ক্লাসের অংশ হিসেবে বিভিন্ন প্রজারিত বৃক্ষের সাথে পরিচয় ও হাতে কলমে গাছের সাথে গাছের কলম শেখানোর পদ্ধতি জানার জন্য সৈয়দপুর উদ্যান উন্নয়ন কেন্দ্র (বিএডিসি) পরিদর্শন করেন। যাত্রার প্রারম্ভে কলেজ প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মো: মহিউদ্দিন লিটন তাঁর বক্তবে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন— বাংলাদেশ একটি কৃষি নির্ভর দেশ, এই দেশের অধিকাংশ মানুষ এখনো কৃষিজীবি, বাংলাদেশের মোট জাতীয় আয়ের শত করা ৩৮ ভাগ আসে কৃষি থেকে এবং রপ্তানি বাণিজ্যের প্রায় ১৪ ভাগ আসে কৃষিজাত দ্রব্য রপ্তানি থেকে।

 

 এছাড়া শিল্প কারখানার কাঁচামাল সরবরাহে উৎস হিসেবেও বাংলাদেশে কৃষি খুব গুরুত্বপূর্ণ। সৈয়দপুর উদ্যান উন্নয়ন কেন্দ্র (বিএডিসি) পরিদর্শন শেষে বাংলাদেশের কৃষির উন্নয়ন সম্ভাবনা ও ছাদ বাগান সম্পর্কে বক্তব্য রাখে বিএডিসি সৈয়দপুর কুমিল্লার উপপরিচালক মো. সাজেদুর রহমান,  উপসহকারী পরিচালক নিতু আক্তার, আমন্ত্রিত অতিথি ছিলেন— পৌরনীতি ও সুশাসন বিভাগের সাবেক প্রভাষক এডভোকেট ফয়েজুল হাসান বাবু, বাংলাদেশ পুলিশ সদস্য নিয়াজ আলী পলাশ। কৃষি শিক্ষা বিষয়ের প্রভাষক অনন্যা ব্যানাজীর্ ও জীববিজ্ঞান বিষয়ের প্রভাষক  নিশাত মাহমুদ এর যৌথ পরিচালনায় কুমিল্লা সৈয়দপুর উদ্যান উন্নায়ন কেন্দ্রের (বিএডিসি) ছায়া ও মায়া ঘেরা পরিবেশে বিভিন্ন প্রজারিত গাছ—গাছালির সাথে শিক্ষার্থীদের পরিচয় করে দেন।

এসময় উপস্থিত ছিলেন হিসাববিজ্ঞান বিষয়ের সহকারী অধ্যাপক মো. ইমতিয়াজ মজুমদার, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের সহকারী অধ্যাপক মো. আদনান ছাত্তার মজুমদার, ইংরেজি বিষয়ের সিনিয়র প্রভাষক মোহাম্মদ ইমরান হোসাইন ও প্রভাষক মিঠুন মজুমদার, ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা বিভাগের প্রভাষক মো: হাসান ভূইয়া, বাংলা বিভাগের প্রভাষক মো: নাজমুল হোসাইন খান ও শারমিন আক্তার, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোহাম্মদ মনির হোসেন, সমাজকর্ম বিভাগের প্রভাষক নাইমা আক্তার, তথ্য ও যোগাযোগ বিষয়ের প্রভাষক নাহিন আক্তার, পৌরনীতি ও সুশাসন বিষয়ের প্রভাষক সুনীল চন্দ্র দাস, উচ্চতর গণিত বিষয়ের প্রভাষক মোহাম্মদ আবদুল্লা আল মামুনসহ দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা