জেনেনিন, যেসব সবজি খেলে মেদ কমবে

আমোদ ডেস্ক।।

শরীরের অতিরিক্ত ওজন ঝরানোর ক্ষেত্রে ওজন বাড়ে এমন খাবার থেকে দূরে থাকাটাই মোক্ষ। নিয়ম মেনে ডায়েট অনুসরণে খাওয়া-দাওয়া করার সময় বা সুযোগ সবার থাকে না ঠিকই, কিন্তু সুস্থ থাকতে বেশ কিছু খাবার এড়িয়ে চলার প্রবণতা আজকাল অনেকেরই থাকে।

পালংশাকএই সবুজ সবজি নানা ধরনের পুষ্টিগুণে ঠাসা। এর মধ্যে প্রচুর পরিমাণে আয়রন, পটাসিয়াম এবং ফাইবার রয়েছে। পালংশাকে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। পালংশাক শুধু যে ওজন কমাতে সহায়তা করে তাই নয়, টাইপ- ২ ডায়াবেটিস, হার্টের অসুখ এবং যেকোনও ধরনের ক্যানসার প্রতিরোধেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

ব্রোকলি: ব্রোকলিকে নিউট্রিয়েন্ট পাওয়ারহাউস বলা যেতে পারে। এর মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে এবং আয়রন রয়েছে। ব্রোকলিতে আছে প্রচুর ফাইবার এবং ক্যালোরি কাউন্ট বেশ কম। সেই কারণে ওজন কমাতে অত্যন্ত উপকারী এই সবজি।

ক্যাপসিকাম: এর মধ্যে আছে ভিটামিন সি, ডায়েটারি ফাইবার, ভিটামিন ই, বি৬ এবং ফলিত। ক্যাপসিকাম রান্না করা বেশ সহজ এবং এটি সহজেই অন্য খাবারের সঙ্গে মিশিয়ে দেওয়া যায়। রঙিন এই সবজিতে পানির পরিমাণও বেশি। ক্যাপসিকাম আমাদের মেটাবলিজমের হার বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

টমেটো: টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন। টমেটো ওজন কমাতে অত্যন্ত সহায়ক। পাশাপাশি নিয়মিত টমেটো খেলে বহু ক্রনিক অসুখের থেকেও রক্ষা পাওয়া যায়।

মিষ্টি আলু: মিষ্টি আলুতে প্রচুর ফাইবার এবং কমপ্লেক্স কার্ব আছে। এটি ত্বকের পক্ষেও অত্যন্ত উপকারী। আলুর বদলে আপনি মিষ্টি আলু খেতে পারেন।

মাশরুম: মাশরুম রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া এই খাবার প্রোটিনে ঠাসা। শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমা রোধ করতে পারে সহজেই।

 

শশা: এই ফলের বেশির ভাগটাই পানি। গোটাটাই ফাইবার আর পানিতে ভর্তি। তাই ডিটক্সিফিকেশন তো হয়ই  সঙ্গে ফাইবারের আধিক্যে খিদেও কমায়। শরীরের মেদ কমাতে তাই মেনুতে রোজ রাখুন শশা। টক দইয়ের সঙ্গত পেলে এই ফল আরও ভাল কাজ করে।

 

শাক: বিভিন্ন শাক ও সবুজ পাতা পেটের মেদকে জব্দ করতে পারে দ্রুত। পুষ্টিবিদদের মতে, যে সব খাবারে পেটের চর্বি ও দেহের মেদ কমে, শাক তাদের মধ্যে অন্যতম। এর ক্যালোরি কাউন্টও খুব কম কিন্তু এই খাবার অনেকেরই হজমের সমস্যা করে, তাই হজমের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে পরিমাণ বুঝে শাক খান।

গাজর: কম ক্যালোরির খাবার ও মেদ কমাতে পারে- এই দুই কারণেই মেদ ঠেকানোর খাবারে গাজর থাকবে প্রথম সারিতে। ফাইবারে ঠাসা গাজরের রস নিয়ম মেনে খেতে পারলে কমবেই ভুঁড়ি। ওজন ঝরিয়ে চেহারাকে উজ্জ্বল করতে পারে এই খাবার।

সালাদ খাওয়া স্বাস্থ্যকর। কিন্তু প্যাকেটজাত সালাদের ড্রেসিংয়ে থাকা ট্রান্স ফ্যাট ও অতিরিক্ত নুন উল্টো শরীরের ক্ষতি করে। তাই সালাদ খেলে বাড়িতে কাটা সালাদে আস্থা রাখুন।

আলু তো বাদ দিয়েছেন, এবার গাজর, বিট এ সব সবজিও যথাসম্ভব কম খান। এসব সবজির শর্করা ওজন বাড়ায়। তাই এসব সবজি খেলে সেদ্ধ করে পানি ফেলে দিয়ে তারপর নিশ্চিন্তে খান। কেবল আলুর নয়, যেকোনো সবজির চিপসই খুব ক্ষতিকর। রোদে শুকিয়ে, নুন দিয়ে চিপস তৈরি হয়। তাই এতেই খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এর সাথে থাকা নুন, শরীরে পানি জমাতে সাহায্য করে। ফলে ওজন বাড়ে। তাই এড়িয়ে চলতে হবে যেকোনো সবজির চিপসও।