জেরুসালেমের সিলওয়ানে ফিলিস্তিনিদের উচ্ছেদে বাড়ি গুড়িয়ে দিচ্ছে ইসরাইল

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমের পুরনো শহরের কাছাকাছি সিলওয়ান মহল্লায় ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদে বাড়ি গুড়িয়ে দেয়ার কাজ শুরু করছে ইসরাইল। মঙ্গলবার মহল্লার আল-বুস্তান কোয়ার্টারের বাসিন্দাদের উচ্ছেদ অভিযানে বুলডোজারসহ ইসরাইলি বাহিনী উপস্থিত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় বাসিন্দা ও ফিলিস্তিনি অ্যাকটিভিস্টরা ইসরাইলি বাহিনীর উচ্ছেদ অভিযানে প্রতিরোধে দাঁড়ালে ইসরাইলি সৈন্যরা তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের তথ্য অনুসারে, ইসরাইলি সৈন্যদের আক্রমণে এই সময় অন্তত চার ফিলিস্তিনি আহত হয়।

ইসরাইলি বুলডোজার এর মধ্যে আল-বুস্তান কোয়ার্টারের একটি স্থাপনা গুড়িয়ে দেয়। স্থানীয় গোশত বিক্রেতার দোকান থাকা ওই ভবনটি গুড়িয়ে এর চারপাশে প্রবেশ নিষেধের ফিতা লাগিয়ে দেয়া হয়।

এর আগে গত ৭ জুন জেরুসালেমের ইসরাইলি মিউনিসিপ্যালিটি ২১ দিনের মধ্যে আল-বুস্তান কোয়ার্টারের ১৩ ফিলিস্তিনি পরিবারকে নিজ বাড়ি ভেঙ্গে ফেলার আদেশ দেয়। গত রোববার ২১ দিনের ওই নোটিশের মেয়াদ শেষ হয়েছে।

নোটিশের মেয়াদ শেষ হওয়ায় ওই ১৩ ফিলিস্তিনি পরিবারের ১৩০ সদস্য তাদের আবাস থেকে উচ্ছেদ হওয়ার শঙ্কায় রয়েছেন।

মসজিদুল আকসার কাছে আরব বসতির উপস্থিতি কমিয়ে এনে জেরুসালেমের জনসংখ্যাগত কাঠামো পরিবর্তনের ইসরাইলি নীতির অংশ হিসেবে এই উচ্ছেদ করা হচ্ছে বলে স্থানীয়দের বরাত দিয়ে জানায় ফিলিস্তিনি সংবাদমাধ্যম।

পূর্ব জেরুসালেমে পুরনো শহরের দক্ষিণে অবস্থিত সিলওয়ান মহল্লা। মহল্লার ৩৩ হাজার বাসিন্দা দীর্ঘদিন থেকেই ইসরাইলি দখলদারিত্বের শিকার হয়ে আসছেন। অনেকক্ষেত্রে তারা তাদের বাড়ি ইহুদি বসতিস্থাপনকারীদের সাথে ভাগাভাগি করে আসতে বাধ্য হচ্ছেন।

এর আল-বুস্তান কোয়ার্টারে বর্তমানে ৮৮টি ভবনে মোট ১১৯টি ফিলিস্তিনি পরিবার বাস করছে। ইসরাইলের আর্কিওলজিক্যাল পার্ক গড়ে তোলার পরিকল্পনায় এই পরিবারগুলো তাদের নিজ বসতবাড়ি থেকে উচ্ছেদ হওয়ার শঙ্কায় রয়েছে।

২০০৫ সালে প্রথম আল-বুস্তান মহল্লার বাসিন্দাদের উচ্ছেদের নোটিশ পাঠানো হয়। ওই সময় মোট ৯০টি পরিবারকে নিজেদের বাড়ি থেকে উচ্ছেদের আদেশ দেয়া হয়।

ইতোমধ্যেই জেরুসালেমের ইসরাইলি মিউনিসিপ্যালিটি আল-বুস্তানের নাম পরিবর্তন করে ‘গান হামেলেখ’ (রাজার বাগান) রেখেছে। ইসরাইলিদের দাবি, দুই হাজার বছর আগে জেরুসালেম থেকে ইহুদিদের উচ্ছেদের আগে এখানে ইসরাইলি রাজাদের বাগান ছিল।

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর ইসরাইল পুরো জেরুসালেম দখল করে নেয়। ১৯৮০ সালে ইসরাইলি আইন পরিষদ নেসেটে এক আইন পাসের মাধ্যমে অবিভক্ত জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়, আন্তর্জাতিক সম্প্রদায় যার স্বীকৃতি দেয়নি।

সূত্র : আলজাজিরা