ট্রাক চাপায় স্কুল ছাত্রী নিহত, মহাসড়কে খাটিয়া রেখে অবরোধ

 

অফিস রিপোর্টার।
কুমিল্লার চান্দিনায় ট্রাক চাপায় সাদিয়া আক্তার (১৪) নামে এক স্কুল ছাত্রী নিহত হয়েছেন। নিহতের মরদেহ খাটিয়াসহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উপর রেখে টানা সাড়ে তিন ঘন্টা অবরোধ করে রাখে স্থানীয় জনতা ও শিক্ষার্থীরা।
শনিবার সকাল সোয়া ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনা উপজেলার তীরচর এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পরপর মহাসড়ক অবরোধ করে তারা। সাত দিনের মধ্যে বিদ্যালয়ের সামনে মহাসড়কের উপর ফুটওভার ব্রিজ নির্মাণের প্রতিশ্রতিতে বিকাল পৌঁনে ৩টায় অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধরা।
অবরোধে মহাসড়কের দুই পাশে অন্তত ১০ কিলোমিটার জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। বিকাল পৌঁনে ৩টায় অবরোধ তুলে নিলেও যানজট চলছিল।
নিহত সাদিয়া আক্তার কুমিল্লার চান্দিনা উপজেলার তীরচর গ্রামের প্রবাসী সাইফুল ইসলামের মেয়ে। সে গোমতা ইসহাকিয়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী। তিন বোনের মধ্যে সাদিয়া বড়।

প্রত্যক্ষদর্শী নিহতের সহপাঠী রিফাত জানান, মহাসড়কের চট্টগ্রামগামী লেনে সংস্কার কাজ চলায় ঢাকাগামী লেনে চলছে দুইমুখী যানবাহন। শনিবার বিদ্যালয় বন্ধ। আমরা বিদ্যালয়ে প্রাইভেট পড়ে ফেরার পথে মহাসড়ক পারাপার হওয়ার সময় ঢাকাগামী বেপরোয়া গতি সম্পন্ন একটি ট্রাক (চট্ট-মেট্রো-ট-১১-৪৭০৯) সাদিয়াকে চাপা দিলে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।
চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার তাপস শীল, সিনিয়র সহকারী পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) ফয়েজ ইকবাল, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, চান্দিনা থানা অফিসার ইন-চার্জ মো. সাহাবুদ্দীন খান, বাতাঘাসী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাদেকুর রহমানসহ থানা ও হাই পুলিশ প্রায় তিন ঘন্টা চেষ্টার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
বিকাল ৪টা পর্যন্ত মহাসড়কের উভয় পাশে যানজট ছিলো। যান চলাচল স্বাভাবিক হতে আরো কয়েক ঘন্টা সময় লাগবে বলে জানায় পুলিশ।

সিনিয়র সহকারী পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) ফয়েজ ইকবাল ঘটনার সততা নিশ্চিত করে বলেন, ট্রাকটি আটক করা হয়েছে। বিক্ষুব্ধ জনতার চার দফা দাবির মধ্যে অন্যতম হচ্ছে বিদ্যালয়ের সামনে ফুটওভার ব্রিজ নির্মাণ করা। কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের বরাত দিয়ে আগামী এক সপ্তাহের মধ্যে বিদ্যালয়ের সামনে ফুটওভার ব্রিজ নির্মাণের কাজ শুরু করা হবে বলে আশ্বাস দেন।
চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার তাপস শীল জানান, অবরোধ প্রত্যাহারের পর আমরা নিহতের মরদেহের সাথে তার বাড়িতে যাই। মরদেহ দাফনের জন্য প্রশাসনের পক্ষ থেকে নগদ ২০ হাজার টাকা প্রদান করা হয়েছে। শিক্ষার্থী ও এলাকাবাসীর দাবি বাস্তবায়নে আমরা কাজ করবো।