তার নেশা ফল ফসলের প্রচার

 

অফিস রিপোর্টার।।
অনলাইন বীজ ব্যাংক। দেশের প্রথম বীজের প্লাটফর্ম। এছাড়া রয়েছে কৃষি টিউব নামের ইউটিউব চ্যানেল। ইউটিউবে রয়েছে বিভিন্ন ফল ফসলের পরিচিতি। কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানের এবং দেশের বাইরের ফল ফসল নিয়েও ভিডিও প্রচার করা হয়। এইভাবে এক এলাকার ফসল দেশের অন্য এলাকায় ছড়িয়ে দেয়ার হচ্ছে। এতে উল্লেখযোগ্য ভাবে ছড়িয়ে পড়ে কুমিল্লা সদর উপজেলার কালিরবাজার এলাকার নীল মরিচ, কৃষি গবেষণা ইনস্টিটিউটের বারি জ্যাকস সিমসহ বিভিন্ন ফসল। এদিকে যে কৃষক বীজ বিক্রি করতে চান তারা এই পেইজে জানান দেন। যারা কিনতে চান তারাও চাহিদা জানান। এইভাবে বীজ বিক্রি এবং ক্রয়ও সহজ হয়ে উঠেছে।

সূত্রমতে, অনলাইন বীজ ব্যাংকের উদ্যোক্তা তারিক মাহমুদুল ইসলাম। দীর্ঘদিন চাকরি করেন কুমিল্লায়। এখন ফেনী জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক। অফিসের সময় বাদে বাকী সময় লেগে থাকেন নতুন ফল ফসলের প্রচারে। এজন্য তিনি অনলাইন বীজ ব্যাংক পেইজটি চালু করেছেন। সেখানে অল্পদিনে ২২হাজারের বেশি কৃষক সংযুক্ত হয়েছেন। চালু করেন ইউটিউব চ্যানেল। এছাড়া ব্যক্তি উদ্যোগে বীজ সংগ্রহ করে কৃষকের মাঝে ছড়িয়ে দেন। পেইজে গিয়ে দেখা যায়, সেখানে রঙিন ফুল ফসলের বিচিত্র সমাহার। কেউ লিখেছেন,আজুয়া খেজুরের চারা বিক্রি হবে, আগ্রহীরা যোগাযোগ করুন। কেউ লিখেছেন,ভিয়েতনামের খাটো জাতের নারিকেল ও সুপারির চারা বিক্রি হবে। কেউ লিখেছেন পেয়ারার ভালো চারা কোথায় পাওয়া যাবে জানতে চাই ইত্যাদি।

কুমিল্লার বরুড়া উপজেলার শুশুন্ডা গ্রামের কৃষক শুয়া মিয়া। তিনি বলেন,তারিক সাহেব এখানে উপজেলা কৃষি অফিসার ছিলেন। তিনি বিভিন্ন জাতের লেবুর জাত সংগ্রহ করে দেন। তার সহযোহিতায় এখন আমার বাগানে ৪২জাতের লেবু রয়েছে।
সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা দক্ষিণ ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাহিদা আক্তার বলেন, বীজ হচ্ছে কৃষির মা। ভালো বীজ পেলে কৃষক সময় মতো উৎপাদনে যেতে পারে। তারিক স্যার ব্যক্তি উদ্যোগে আমার এলাকার কৃষকদের বিভিন্ন অপ্রচলিত বীজ দিয়ে সহযোগিতা করেছেন। এতে অনেক কৃষক লাভবান হয়েছেন।

তারিক মাহমুদুল ইসলাম বলেন, বীজ হয়তো পাশের উপজেলায় বা পাশের গ্রামেরই কারো খুব প্রয়োজন,কিন্তু বীজ দোকানে সেগুলো সুপ্রাপ্য নয়। অথচ উৎপাদিত বীজগুলো কোন কৃষকের কাছে অব্যবহৃত পড়ে আছে।। সেরকম একটি ভাবনা থেকে কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার নোয়াপাড়া গ্রামে ১০ জন কৃষকের মাঝে তাইওয়ান হেপিনেজ জাতের লাউয়ের বীজ বিতরণের মাধ্যমে শুরু করি অনলাইন বীজ ব্যাংক নামের একটি ডিজিটাল প্লাটফর্ম। উদ্দেশ্য বীজ উৎপাদক,বিক্রেতা,কৃষক,কৃষি কর্মকর্তাদের এক প্লাটফর্মে নিয়ে আসা। গ্রুপের সদস্যদের মাঝে অনেকে অর্থ ছাড়াও বীজ বিনিময় করেন। বিনিময় করেন বীজের উৎস সম্পর্কিত তথ্য।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদ উল্লাহ বলেন, তারিক মাহমুদুল ইসলাম একজন সৃজনশীল কর্মকর্তা। তার ব্যক্তি উদ্যোগে বীজের নেটওয়ার্কিং তৈরি একটি ভালো উদ্যোগ। তার কাজের সাফল্য কামনা করি।