‘দিনের বেলায় নগরীতে বাস প্রবেশে যানজট’

 

প্রতিনিধি।।
কুমিল্লা নগরীতে দিনের বেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কোম্পানির বাস প্রবেশে যানজটের সৃষ্টি হচ্ছে। এবিষয়ে ওই প্রতিষ্ঠান ও কোম্পানির সাথে বাস প্রবেশ না করার বিষয়ে আলোচনা করতে হবে। এতে নগরবাসী যানজটের দুর্ভোগ থেকে মুক্তি পাবে। এছাড়া পরিকল্পিতভাবে ড্রেনেজ সিস্টেম করতে হবে। ড্রেনের মাঝে পিলার থাকলে তা সরিয়ে দিতে হবে। নতুবা জলাবদ্ধতা কমবে না। অপরদিকে অপরিকল্পিত ভবন নির্মাণ বন্ধ করতে হবে। নতুবা আগামী ১০ বছর পর কুমিল্লা নগরী বসবাসের অযোগ্য হয়ে পড়তে পারে।
সোমবার কুমিল্লা নগরীর একটি রেস্টুরেন্টে আয়োজিত স্থানীয় জন-সম্পৃক্ত সমস্যা সমাধানে কার্যকর অ্যাডভোকেসি কর্মশালায় বক্তারা এই সব বিষয় তুলে ধরেন। ইউএসএআইডির সহায়তায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যাডস্কেপ প্রকল্পের আওতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় আওয়ামী লীগ, বিএনপি,জাতীয়পার্টির নেতা ও তরুণরা ৫টি দলে বিভক্ত হয়ে তাদের মতামত লিখিত উপস্থাপন করেন। এছাড়া মাদকের আগ্রাসন রোধ ও টেকসই উন্নয়নের বিষয়ে আলোচনা করা হয়।


মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, কুমিল্লা সিটি করপোরেশনের কাউন্সিলর জমির উদ্দিন খান জম্পি, সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সহ-সভাপতি নিখিল চন্দ্র রায়, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহবায়ক সারোয়ার জাহান দোলন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ফরহাদুল মিজান, মহানগর কৃষকদলের যুগ্ম আহবায়ক অ্যাড.ফারহানা সেলিম, কুমিল্লা দক্ষিণ জেলা মহিলা দলের সভাপতি সাকিনা বেগম, ডেমোক্রেসি ইান্টরন্যাশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার, মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম কুমিল্লার দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম বাবু ও প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ফারজানা নিশাত প্রমুখ।
উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সুষ্ঠু ধারার গণতন্ত্র চর্চায় ২০১১ সাল থেকে বাংলাদেশে এবং ২০১৮ সাল থেকে কুমিল্লায় কাজ করছে। এর ধারাবাহিকতায় স্থানীয় জন-সম্পৃক্ত সমস্যা সমাধানে কার্যকর অ্যাডভোকেসি কর্মশালার আয়োজন করে।