দেশের জৈব সার উৎপাদনকারীদের মিলন মেলা কুমিল্লায়

 

 প্রতিনিধি।।
সারা দেশের জৈব সার উৎপাদনকারীদের মিলন মেলার আয়োজন করা হয় কুমিল্লায়। কুমিল্লার চান্দিনা উপজেলার কৃষি ট্রেনিং সেন্টারে এই মেলা বসে। দেশের বিভিন্ন প্রান্তের উদ্যোক্তারা এই মেলায় যোগ দেন।
সূত্রমতে,যাতে কোন উদ্যোক্তা পিছিয়ে না থাকে, কেউ হতাশ হয়ে যেন ভার্মি কম্পোস্ট(জৈব সার) উৎপাদন করা বন্ধ করে না দেয়। সে উদ্দেশ্য থেকেই কয়েকজন উদ্যোক্তা এই দিন গড়ে তুলেন বাংলাদেশ ভার্মি কম্পোস্ট প্রডিউসার অর্গানাইজেশন।
কুমিল্লার সাইফুল ইসলাম টুটুলকে সভাপতি ও বরিশালের আবু সোলায়মানকে সাধারণ সম্পাদক করে এই কমিটি গঠন করা হয়। কমিটির সহ-সভাপতি মোসাঃ ফাতেমা আক্তার, মাহিনুর খানম সুমি, সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম,প্রচার সম্পাদক আবু ইব্রাহিম, মোস্তফা কামাল, মোঃ সাইফুর রহমান, কোষাধ্যক্ষ এস এম সালাউদ্দিন, দপ্তর সম্পাদক কেফায়েত উল্লাহ খান।
উপদেষ্টা করা হয় চান্দিনা উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল, তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সাহেলা আবেদিন ও উদ্যোক্তা শাহাদাত আলমকে।
মিলন মেলায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক আইউব মাহমুদ, বিশেষ অতিথি ছিলেন সিরাজউদ্দিন হোসেন। সভাপতিত্ব করেন চান্দিনা উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল।
সাইফুল ইসলাম টুটুল বলেন, দীর্ঘদিন যাবত ভার্মি কম্পোস্ট উৎপাদনকারী কৃষকদেরকে একই প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্য চেষ্টা করে যাচ্ছিলেন চান্দিনা উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল। সে প্রেক্ষিতে চান্দিনা উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেল ভার্মি কম্পোস্ট উৎপাদনকারী উদ্যোক্তাদের একটি স্বপ্নের সফল বাস্তবায়ন। আমরা জৈব সারের গুণগত মান রক্ষা করা অন্যান্য উদ্যোক্তাদেরও এই প্ল্যাটফর্মে নিয়ে আসবো।
উপ-পরিচালক আইউব মাহমুদ বলেন, মাটির গুণাগুণ বৃদ্ধিতে ভার্মি কম্পোস্টের বিকল্প নেই। সারা দেশের জৈব সার উৎপাদনকারীদের এক ছাতার নিচে আনা একটি ব্যতিক্রম উদ্যোগ। এ সংগঠনের হাত ধরে বাংলাদেশের কৃষি আরো এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।