নগরীতে জনতার ঈদ আনন্দ

 

মহিউদ্দিন মোল্লা।।
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পালানোর খবরে বিজয় উল্লাস হয়েছে কুমিল্লায়। বন্ধুরা কোলাকুলি করেন। কোলাকুলি করেন ছাত্রীরা। বিতরণ করেন মিষ্টি। বাবা-মা’র সাথে এসেছে ছেলে মেয়ে। প্রেমিকা এসেছে প্রেমিকের হাত ধরে। বন্ধুরা এসেছে কপালে জাতীয় পতাকা বেঁধে। কুমিল্লা যেন উৎসবের নগরী। একজন আরেকজনকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছেন। কপালে জাতীয় পাতাকা আর মুখে পলাইছেরে পলাইছে, শেখ হাসিনা পলাইছে’ শ্লোগান। মিছিলে মিছিলে প্রকম্পিত হয়ে উঠে নগরীর আকাশ।
সরেজমিনে দেখা গেছে, পদত্যাগের খবরে নগরীতে কয়েক লাখো মানুষ রাস্তায় নেমে আসে। তারা বোতল, ঢোল-তবলা ও জাতীয় পতাকা নিয়ে হাজির হয়। গুচ্ছ গুচ্ছ মিছিল থেকে ‘পলাইছেরে পলাইছে, শেখ হাসিনা পলাইছে’ শ্লোগানে শ্লোগান শোনা যায়।
তারা বলেন, স্বৈরাচারের পতন করে দেশটাকে স্বাধীন করেছে আমাদের ছেলেরা। এই গণভ্যুত্থান জনগণের, এদেশের ছাত্র জনতার। জনগণকে শেখ হাসিনা দাস মনে করতো। আমরা কথা বলতে পারিনি। অধিকার পাইনি। সেতো দেশের প্রধানমন্ত্রী ছিল। জনগণ হত্যার লাইসেন্স দিল কেন?
নোমান হোসেন নামের একজন বলেন, বন্দি ছিলাম। এখন মুক্ত হয়েছি। আমাদের ছাত্রজনতা রক্তের বিনিময়ে দেশটাকে স্বাধীন করলো। ছেলেমেয়ে সব নিয়ে মিছিল দেখতে এসেছি। এই জয় উল্লাসে অংশ না নিলে নিজেকে অপরাধী মনে হবে।