নগরীর সড়কে শিল্পীদের রংতুলিতে শ্রদ্ধা

 

মাহফুজ নান্টু।।

পরশু জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বর্ষ উদযাপন করবে পুরো বাংলাদেশ। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে ব্যস্ত সময় পার করছেন কুমিল্লার চিত্রশিল্পীরা। নগর উদ্যান সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরালের সামনের সড়কটিকে (এসপি কবির উদ্দিন সড়ক) নানা আলপনায় বর্ণিল করে তুলছেন। তাদের এই আলপনাতে ফুটে উঠেছে মুক্তিযুদ্ধে গ্রাম বাংলার আবহ।

সিটি কর্পোরেশনের অংকনশালার উদ্যোগে পথচিত্রের এই কাজে কুমিল্লার অন্তত অর্ধশত শিল্পীরা যোগ দিয়েছেন। রবিবার থেকে সোমবার দু’দিন ব্যাপী সড়কে ক্যানভাসের কাজ করছেন শিল্পীরা। মঙ্গলবার পর্যন্ত চলবে চিত্রকর্ম ফুটিয়ে তোলার কাজ। একটানা কাজ করছেন চিত্রশিল্পী ইসরাত রুমা। তিনি বলেন, আগামী বুধবার বঙ্গবন্ধুর জন্মশত বর্ষ। কুমিল্লায় আমরা যারা চিত্রশিল্পী রয়েছি তারা সবাই মিলে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে নগর উদ্যানের সড়কটিতে আলপনা ফুটিয়ে তুলেছি। বঙ্গবন্ধুর প্রতি এটা আমাদের হৃদয় নিংড়ানো শ্রদ্ধা।


কুমিল্লার প্রেসক্লাবের সাবেক সভাপতি, অভিবাদন সম্পাদক আবুল হাসানাত বাবুল বলেন, নিঃসন্দেহে একটি ভালো কাজ। সড়কে আলপনা যারা একেছেন তারা মুক্তিযুদ্ধ ও গ্রাম বাংলার রুপ তুলে ধরেছেন। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে নিঃসন্দেহে একটি ব্যতিক্রম ও চমৎকার উদ্যেগ।

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুল হক সাক্কু বলেন, বঙ্গবন্ধুর প্রতি আমাদের শ্রদ্ধা প্রদর্শন করা দায়িত্ব কর্তব্য। সেই জন্য আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সড়কটিকে আলপনায় ফুটিয়ে তুলতে চিত্রশিল্পীদের বলেছি। সিটি কর্পোরেশন ও আমার ব্যক্তিগত তহবিল থেকে রং-তুলি কিনে দিয়েছি। এছাড়াও আগামী ১৭ মার্চ থেকে ২৬ মার্চ ১০ দিনব্যাপী চিত্র প্রদর্শনীর আয়োজন করেছি।