নজরুল জয়ন্তীর জাতীয় উৎসব এবার কুমিল্লায়

 

ইলিয়াছ হোসাইন।।

বিদ্রোহী কবিতার শতবর্ষ পূর্তি উপলক্ষে এবার রাষ্ট্র্রীয়ভাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী কুমিল্লায় অনুষ্ঠিত হবে। ২৫মে-২৭মে পর্যন্ত তিন দিন ব্যাপী জাতীয় আয়োজন অনুষ্ঠিত হবে  বীরচন্দ্র গণ-পাঠাগার ও নগর মিলনায়তন প্রাঙ্গণে(টাউনহল)। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ,এমপি।

সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন। এ উৎসবের প্রতিপাদ্য হচ্ছে ‘বিদ্রোহীর শতবর্ষ’। অনুষ্ঠানকে ঘিরে কুমিল্লায় চলছে নানা আয়োজন। কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে কবি নজরুল ইন্সটিটিউট কুমিল্লায় ২০মে সারা দিনব্যাপী অনুষ্ঠিত হয় বিদ্রোহী নজরুল আর্টক্যাম্প। এতে অংশগ্রহণ করেছেন পথিকৃৎ কুমিল্লা চারুশিল্পী পরিষদ। এছাড়াও শিল্পকলা একাডেমীতে শতকন্ঠে বিদ্রোহী কবিতার আবৃত্তি ও নৃত্যের মহড়াও চলছে । শতকন্ঠে বিদ্রোহী কবিতা আবৃত্তির নির্দেশনা দিচ্ছেন দেশবরেণ্য আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহতাব সুমন। শতকন্ঠে আবৃত্তিতে অংশগ্রহণ করছে শিল্পকলা একাডেমী, কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্র, কুমিল্লার বিভিন্ন আবৃত্তি সংগঠন ও স্কুল কলেজের নির্বাচিত আবৃত্তিকাররা।

 

নির্দেশক কাজী মাহতাব সুমন বলেন , বিদ্রোহী কবিতার একক আবৃত্তি হয়েছে ভিন্ন ভিন্ন ধরনে। তবে বিভিন্ন বয়সী আবৃত্তিকারদের নিয়ে শতকন্ঠে বিদ্রোহী কবিতার আবৃত্তি সম্ভবত এটাই প্রথম। পরিবেশনাটি মঞ্চায়িত হবে উৎসবের উদ্বোধনী পর্বে

আগামী ২৫ মে বুধবার। আশা করি সবার পরিশ্রম একাগ্রতা অনুষ্ঠানকে ভালো কিছু উপহার দেবে।

কবি নজরুল ইন্সটিটিউট,কুমিল্লা’র ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল আমিন বলেন,নজরুল জয়ন্তী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে এবারের জাতীয় স্লোগান-“বিদ্রোহী শতবর্ষে”।কুমিল্লায় নজরুলের স্মৃতিচারণ প্রাতিষ্ঠানিক রূপ দিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লা ধর্মসাগর উত্তরপাড় কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্র প্রতিষ্ঠা করেন। এখানে নজরুল চর্চার জন্য রয়েছে মিউজিয়াম,আর্কাইব,লাইব্রেরি,বিক্রয় কেন্দ্র,কবিতা ও সঙ্গীত প্রশিক্ষণ কর্মশালা।

শ্রীকাইল সরকারি কলেজের অধ্যাপক শ্যামা প্রসাদ ভট্টাচার্য বলেন, দৌলতপুর নার্গিসের স্মৃতিধন্যে মিশে আছে প্রিয় নজরুল। নজরুল কুমিল্লার মাটি ও মানুষের হৃদয়ে প্রতিনিয়ত লালিত হচ্ছে। নজরুল আমাদের ধ্রুবতারা। নজরুলকে বাদ দিলে আমাদের অস্তিত্ব থাকেনা। নজরুল আমাদের জীবনধারায় চির স্থান করে নিয়েছে ! কলেজ থেকে খুব নিকটেই দৌলতপুর। সেখানে নজরুলকে নিয়ে সকল অনুষ্ঠানের সাথে আমার এক আত্নীক সম্পর্ক রয়েছে। কবিকে নিয়ে উপস্থাপনা,প্রবন্ধ,রচনা, মূল আলোচক হিসেবে প্রায় ২০বছর কবির শ্বশুরবাড়িতে কাজ করেছি। নজরুল জয়ন্তীর জাতীয় অনুষ্ঠান এবার কুমিল্লায় হচ্ছে এ বড় আনন্দের বিষয়!

শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আয়াজ মাবুদ বলেন,কুমিল্লার সকল শিল্পসংগঠনগুলো মাসব্যাপী সকাল-সন্ধ্যা কার্যক্রমের মহড়া সাজিয়েছে। প্রতিদিন সবার অক্লান্ত পরিশ্রম দেখছি! এই পরিশ্রমই বলে দেয় কুমিল্লায় নজরুলের প্রতি প্রেম বহু বিশদ!

ইতোমধ্যে আমরা অনুষ্ঠানের পূর্বের কাজ গুলো সুন্দরভাবে শেষ করতে সক্ষম হয়েছি।যার মধ্যেছিলো বিদ্রোহী নজরুল আর্টক্যাম্প ও বিভিন্ন স্কুল-কলেজ পর্যায়ে শিশুকিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এছাড়াও রয়েছে নৃত্যানুষ্ঠান দ্রোহে জাগরণে।  আমাদের এবারের জাতীয় অনুষ্ঠানের মূল আকর্ষণ “শতকন্ঠে বিদ্রোহী”যা উদ্বোধনী পর্বে মঞ্চায়ন হবে। আশাকরি নজরুল চেতনা বুকে লালন করে এবারের জাতীয় অনুষ্ঠান আমরা প্রাণবন্ত করতে সফল হবো।