‘নতুন মামলা করা থেকে যদি বিরত রাখতে পারি তাহলে মামলা জট কমবে’

চৌধুরী ইয়াসিন ইকরাম,চাঁদপুর।।
” বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার  উন্মোচন ” মামলা জট নিরসনে ও সামাজিক শৃঙ্খলা রক্ষায় জাতীয় আইনগত সহায়তা প্রদান কার্যক্রমের ভূমিকা শীর্ষক সেমিনার চাঁদপুরে অনুষ্ঠিত হয়েছে।
চাঁদপুর সার্কিট হাউসে   ১৯ আগস্ট  দুপুরে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি  ও সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান নাইমা হায়দার।
চাঁদপুর জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে ও গ্রাম উন্নয়ন  কর্ম সহযোগিতায়  সেমিনারে সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ  মহসিনুল হক ।
চাঁদপুর জেলা লিগ্যাল এইড  অফিসার মোঃ  সাকিব হোসেন   ও  সিনিয়র সহকারী জজ নুসরাত জাহান  জিনিয়া’ র   যৌথ উপস্থাপনায় সেমিনারে বক্তব্য  রাখেন    সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড  অফিসার ও অতিরিক্ত জেলা দায়রা জজ ফারহা মামুন  , চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার  সাইফুল ইসলাম,    বেসরকারি কারা পরিদর্শক  আবু নঈম পাটওয়ারী দুলাল ,  স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা: সৈয়দা বদরুন নাহার, পিপি অ্যাড: রনজিত  রায় চৌধুরী,  জিপি অ্যাড: আ: রহমান,  স্পেশাল পিপি  অ্যাডঃ  সাইদুল ইসলাম বাবু,  লিগ্যাল এইডের   প্যানেল অ্যাডঃ  মনিরা চৌধুরী, অ্যাডঃ শাহজাহান মিয়া ।

সেমিনারে  প্রধান অতিথি  বিচারপতি নাইমা হায়দার  তার বক্তব্যে বলেন,
নতুন মামলা করা থেকে যদি বিরত রাখতে পারি তাহলে মামলা জট কমবে।  দুই পক্ষকেই যদি সমঝোতায় আনতে পারেন মামলা না করে, তাহলে মামলার জট কমবে। লিগ্যাল এইডের মামলাগুলো কম সময়ের মধ্যে শেষ করতে পারলেও মামলার জট কমবে । দু’পক্ষকে সমাধানের মাধ্যমে নিয়ে আসতে পারলে  আর নতুন মামলা সৃষ্টি হবে না ।  আমরা যদি প্রত্যেকে প্রত্যেকের জায়গা  থেকে যার যার দায়িত্ব পালন করি তাহলে অনেক কাজ সহজ হবে এবং মামলার জট নিরসন কমবে।  বিচার প্রার্থীদেরকে   জানাতে হবে লিগ্যাল এইড  কমিটির মাধ্যমে দ্রুত মামলার শেষ করা যায়।

সেমিনারে উপস্থিত ছিলেন চাঁদপুর বিচার বিভাগের বিচারক,   লিগ্যাল  এইডের প্যানেল আইনজীবী, কারা পরিদর্শকসহ বিভিন্ন সরকারি বিভাগের কর্মকর্তারা।