নবজাতককে মৃত ঘোষণা করে বাক্সবন্দির ঘটনায় তদন্ত কমিটি

প্রতিনিধি।
কুমিল্লার চান্দিনায় সিজারিয়ান অপারেশনে ভূমিষ্ট নবজাতককে মৃত ঘোষণা করে বাক্সবন্দি করার তিন ঘন্টা পর নড়েচড়ে উঠার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুর রহমান তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেন।
এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. দেলোয়ার হোসেনকে প্রধান করে একজন গাইনি কনসালটেন্ট, একজন শিশু কনসালটেন্টকে সদস্য করা হয়। আগামী তিন কর্ম দিবসের মধ্যে তদন্ত কমিটি ঘটনার প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপস শীল জানান, তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর ঘটনার সত্যতা প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।
প্রসঙ্গত, সোমবার চান্দিনা উপজেলা সদরের পল্লী বিদ্যুৎ রোড এলাকার ‘চান্দিনা সেন্ট্রাল হাসপাতালে’ সিজারিয়ান অপারেশনে সুমাইয়া নামের এক প্রসূতি পুত্র সন্তান জন্ম দেন। নবজাতকের মাতৃ গর্ভেই মৃত্যু হয় এমন সিদ্ধান্তে হাসপাতালের কর্তৃব্যরত সেবিকারা ওষুধের কাটুনে বন্দি করে দেয় সদ্যজাত শিশুটিকে। মৃত ওই নবজাতককে বাড়িতে নিয়ে কাটুন খুলে মাটিতে রাখার পর নড়েচড়ে উঠে ওই নবজাতক। কিছুক্ষণের মধ্যে ওই নবজাতক প্র¯্রাব ও মলত্যাগ করে চিৎকার করে উঠলে বাড়ির লোকজন তাকে কুমিল্লা ইস্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক আবারও মৃত ঘোষণা করেন।