‘পাঁচ কোটির বেশি নারী জরায়ু ক্যান্সারের ঝুঁকিতে রয়েছেন’

প্রতিনিধি।।
বাংলাদেশে পাঁচ কোটির বেশি নারী জরায়ু ক্যান্সারের ঝুঁকিতে রয়েছেন। দেশে প্রতি বছর ১৭ হাজার ৬৮৬জন নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হন। তার মধ্যে ১০ হাজার ৩৬২জন মারা যান।জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধ ও চিকিৎসা শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এই সব তথ্য জানান। ২৬ ফেব্রুয়ারি রাতে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বক্তারা আরো বলেন, বাল্যবিয়ে,একাধিক বিয়ে,অল্প বয়সে মা হওয়া এবং ঘন ঘন সন্তান নেয়া নারীরা এই ক্যান্সারের ঝুঁকিতে রয়েছেন। এছাড়া একটানা ১০-২০বছর জন্ম নিয়ন্ত্রণ বড়ি সেবনকারী, ধূমপান,পান ও জর্দা খাওয়া নারীরা এই রোগের ঝুঁকিতে রয়েছেন। নিয়ম মেনে চলার সাথে নয় থেকে ৪৫বছর বয়সের নারীদের ভ্যাকসিন দেয়ারও পরামর্শ দেন বক্তারা।


এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি মেহেরুন্নেছা বাহার। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা মেডিকেল কলেজের(কুমেক) ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ ইজাজুল হক,স্বাধীনতা চিকিৎসক পরিষদ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. মোরশেদ আলম। সভাপ্রধান ছিলেন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন(বিএমএ) কুমিল্লার সভাপতি ডা.আবদুল বাকী আনিস। প্রবন্ধ উপস্থাপন করেন কুমেক সহকারী অধ্যাপক ডা. মালেকা পারভীন। অনুষ্ঠানের সায়িন্টিক পার্টনার ছিলেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস। আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে বক্তব্য রাখেন বিএমএ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা.আতাউর রহমান জসিম,অবস্ট্রাক্টিয়াল এন্ড গাইনোকলিক্যাল সোসাইটি অব বাংলাদেশের(ওজিএসবি) সাধারণ সম্পাদক ডা.দিলরুবা আক্তার ও বাংলাদেশ ক্যান্সার সোসাইটি কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক ডা.একেএম আবদুস সেলিম।
উপস্থাপনা করেন, গাইনি বিশেষজ্ঞ ডা. হাসিনা আক্তার। বিশেষজ্ঞ মতামত উপস্থাপন করেন, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি কুমিল্লার সভাপতি ডা.জাহাঙ্গীর হোসেন ভুঁইয়া,ওজিএসবি কুমিল্লার সাবেক সভাপতি ডা.গোলাম আনোয়ার খান,কুমেক হাসপাতাল প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা.জয়দ্বীপ দত্ত গুপ্ত। ধন্যবাদ জানান ওজিএসবি কুমিল্লার সভাপতি অধ্যাপক ডা. সরতাজ বেগম।