বকের ডানা ভাঙ্গা, বানরের লেজ নেই

নগর শিশু উদ্যান

 

আবু সুফিয়ান রাসেল।।

কুমিল্লা নগর শিশু উদ্যান অস্তিত্ব সংকটে। শিশুদের বিনোদনের এ অংশটিতে সবুজ হারিয়ে যাচ্ছে। ডজনেরও বেশি বাণিজ্যিক রাইডে চলে শব্দ দূষণের প্রতিযোগিতা। একমাত্র প্রাণী পরিচিতি অংশে ভেঙ্গে আছে অধিকাংশ প্রাণির অঙ্গ-প্রতঙ্গ। ধূসর রং ধারণ করেছে অযত্নে থাকার কারণে। লোহার রডের  সীমানা অতিক্রম করে প্রবেশ করছে মানুষ। মেয়র জানিয়েছেন, নতুন ভাবে ঢেলে সাজানো হবে।

সরেজমিনে দেখা যায়, নগর শিশু উদ্যানে ভেঙ্গে আছে ইট-পাথরের তৈরি প্রাণিদের অঙ্গ-প্রতঙ্গ। বকের ডানা ভাঙ্গা, বানরের হাত ও লেজ নেই। জাতীয় পাখি দোয়েলের ভেঙ্গে পড়ে আছে একাংশ। ব্যাঙ-কচ্চপের যে স্থানে পানি ছিলো, সেখানে ময়লা আর পলিথিন।

সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সদস্য আইরিন মুক্তা অধিকারী বলেন, আমি মনে করি অযত্নে শিশু পার্ক রাখা ঠিক নয়। প্রাণীদের যদি সঠিক রং না থাকে। অঙ্গ-প্রতঙ্গ সঠিক না থাকে বাচ্চারা ভুল বার্তা পাবে। এখন থেকে সঠিক কিছু জানতে পারবে না। আর কুমিল্লাতে চিড়িয়াখানা নেই। প্রাণি পরিচিতির অংশটিও কম সময়ে মেরামত করার প্রয়োজন।

কুমিল্লা সিটি কর্পোরোশনের ভারপ্রাপ্ত মেয়র হাবিবুর আল আমিন সাদী বলেন, ধারাবাহিক ভাবে কাজ করছি। নগর উদ্যান নিয়ে বড় পরিকল্পনা আছে। সে সাথে শিশু পার্কেরও কাজ হবে। তখন নতুন ভাবে ঢেলে সাজানো হবে।