পরিত্যক্ত জমিতে অবসরে সবজি চাষ

মুহাম্মদ মনিরুজ্জামান।
কুমিল্লা পুলিশ লাইনের ভেতরে নানান রকমের সবজি চাষ করছেন পুলিশ সদস্যরা। যারা কোয়ার্টারে থাকে বা বাইরে বাসা নিয়ে বসবাস করে সে সকল পুলিশ সদস্যরা পরিত্যক্ত জমিতে শখ কওে এই সবজি চাষ করেছেন।
সরজমিনে গিয়ে দেখা যায়, পুলিশ সদস্য মনির হোসেন সবজির জমিতে পানি দিচ্ছেন। সেখানে সবজির পাশাপাশি ফুল গাছও দোল খাচ্ছে। এই জমি এক সময় পরিত্যক্ত ছিল, এখন ফুলগাছ সবজি বাগানে ভরপুর। এতে নিজেদের চাহিদা পূরণ হচ্ছে। বিভিন্ন দফতরের পরিত্যক্ত জমিগুলো এভাবে শাক-সবজি আবাদ করলে নিজেদেও চাহিদা মিটবে বলে মনে করেন সচেতনরা।
জেলা ট্রাফিক পুলিশের প্রধান পরিদর্শক (টিআই) জিয়াউল হক চৌধুরী বলেন, এখানে পোকা-মাকড়ের অভয়ারণ্য মশা-মাছির উপদ্রব ছিল। এখন সেই পরিবেশ আর নেই। এখানে সবজির ভালো চাষ হচ্ছে। নিয়মিত এখানকার সবজি খেতে পারছি। একেবারে প্রাকৃতিক ভাবে চাষ এবং বিষমুক্ত এসব সবজি অবশ্যই শরীরের জন্য ভালো।
অতিরিক্ত পুলিশ সুপার মংনেথোয়াই মারমা বলেন, আমাদের পুলিশ সুপার স্যারের নির্দেশক্রমে ও মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে এক ইঞ্চি জায়গা খালি থাকলেও সেখানে খাদ্য উৎপাদনের চাহিদা মেটানোর জন্য চাষাবাদ করা। অবসর সময়ে আমরা এই সবজি চাষে সময় দিই। সবজি চাষে সবার অংশীদারিত্ব রয়েছে। বিভিন্ন স্থান থেকে এসব বীজ সংগ্রহ করে আমাদের পুলিশ সদস্যরা এই বাগানে সময় দিচ্ছেন।