বদলি আতঙ্কে ১০ হাজার কৃষি অফিসার, ব্যাহত হতে পারে উৎপাদন

 

অফিস রিপোর্টার।।

বদলি আতঙ্কে আছেন কুমিল্লাসহ সারা দেশের মাঠ পর্যায়ের ১০ হাজার উপ-সহকারী কৃষি অফিসার। এতে ব্যাহত হতে পারে ফসল উৎপাদন।

সূত্রমতে,কৃষি মন্ত্রণালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ইউনিয়ন পর্যায়ে কর্মরত প্রায় ১৫ হাজার উপসহকারী কৃষি কর্মকর্তাকে তাদের নিজ জেলার বাইরে বদলির নির্দেশ জারি করেছেন। এই ১৫ হাজার কর্মকর্তার মধ্যে প্রায় ১০ হাজার কর্মকর্তা তাদের নিজ জেলা উপজেলায় কর্মরত রয়েছেন। বদলি ঠেকাতে উপসহকারী কৃষি অফিসাররা তদবীর ও লবিংয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। এদিকে ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিউশন তাদেরকে জেলার বাইরে বদলি না করতে গত ৭ আগস্ট কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক কুমিল্লায় এলে তাকে স্মারলিপি দেন। উপ-সহকারী কৃষি অফিসাররা এ বিষয়ে প্রধানমন্ত্রী, কৃষি মন্ত্রী ও কৃষি সচিবসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিউশন কুমিল্লার সাধারণ সম্পাদক হোসেন মিয়া বলেন, প্রথম শ্রেণির মেডিকেল অফিসাররা নিজ জেলা উপজেলা. এমনকি নিজ ইউনিয়নে চাকরি করছেন। অথচ আমাদেরকে অযথা হেনস্তা করতে এই অযৌক্তিক বদলির নির্দেশ জারি করা হয়েছে।

 

ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিউশনের মহাসচিব আলফাজ উদ্দিন বলেন, জেলার বাইরে বদলি না করতে কৃষিমন্ত্রী ও মন্ত্রী পরিষদ সচিবকে স্মারকলিপি দেয়া হয়েছে। কৃষিমন্ত্রী তাদের বদলির বিষয়টি নিয়ে আতংকিত না হওয়ার জন্য বলেছেন। বিষয়টি তিনি বিবেচনা করবেন বলেও জানান।