বাগমারা উচ্চ বিদ্যালয় শতবর্ষের আলো ছড়ানো প্রতিষ্ঠান – অর্থমন্ত্রী

অফিস রিপোর্টার।।
সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের শুধু একটি জাতি সত্ত্বাই দেননি, তিনি আমাদের পথ দেখিয়েছেন প্রযুক্তি নির্ভর একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশের। আগামীর বাংলাদেশে যে শিক্ষা ছাড়া উন্নয়ন ঘটানো সম্ভব নয়, তা উপলব্ধি করেই বঙ্গবন্ধু শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে নানাবিধ যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন। শনিবার বিকালে কুমিল্লার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বাগমারা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে ভার্চয়ালি প্রধান অতিথির বক্তব্যে স্কুলের সাবেক ছাত্র অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী আরো বলেন, ঐতিহ্যবাহী প্রাচীন এক আলোকিত জনপদ আমাদের কুমিল্লা। এ আলোকদীপ্তির অন্তরালে যে শিক্ষা প্রতিষ্ঠানটি অনন্য অবদান রেখে চলছে সেটি হলো বাগমারা উচ্চ বিদ্যালয়। বাগমারা উচ্চ বিদ্যালয় শতবর্ষের আলো ছড়ানো একটি শিক্ষা প্রতিষ্ঠান। ২০২১ সালে শত বৎসর পূর্ণ করেছে এ প্রতিষ্ঠানটি। বাগমারা বাজারের সন্নিকটে ডাকাতিয়া এবং গুইঙ্গাজুরির তীরবর্তী স্থানে কয়েকজন শিক্ষানুরাগী শ্রম ও অর্থ ব্যয় করে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ১ জানুয়ারি ১৯২১সাল প্রতিষ্ঠা করেন এই বিদ্যাপীঠ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সদর দক্ষিণ উপজেলার চেয়ারম্যান গোলাম সারোয়ার। বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র উদযাপন কমিটির যুগ্ম আহবায়ক কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শহিদুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন সদস্য সচিব কামাল হোসেন, বাগমারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মনির আহমদ, সাবেক প্রধান শিক্ষক মো. কুদরত উল্লাহ,সাবেক অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, পুলিশ সুপার হায়াতুন্নবী, লালমাই উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক, অধ্যক্ষ আব্দুল মমিন মজুমদারসহ অনেকে।
অনুষ্ঠানে তিন সহস্রাধিক সাবেক ও বর্তমান শিক্ষার্থী অংশগ্রহণ করেন। স্কুলের সাবেক ছাত্র ৪৬জন মুক্তিযোদ্ধাকে অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়।