বাস বন্ধ; ভোগান্তিতে চাকরির নিয়োগ পরীক্ষার্থী

 

অফিস রিপোর্টার।।

অনির্দিষ্টকালের জন্য যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করেছে মালিক ও পরিবহন শ্রমিকরা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে কোথাও গণপরিবহন চলাচলের দৃশ্য চোখে না পড়লেও দেখা গেছে পণ্যবাহী যানবাহনের চলাচল। এদিকে অনানুষ্ঠানিক ধর্মঘটের বিষয়টি নিশ্চিত না হওয়ায় অনেক যাত্রীই ভিড় করেছেন বিভিন্ন বাস টার্মিনাল ও মহাসড়কের পাশে বাসস্ট্যান্ডগুলোতে। বাস না পেয়ে অধিক ভাড়াগুণতে হচ্ছে যাত্রীদের। সময় মত গন্তব্যস্থলে পৌঁছাতে না পারায় পরীক্ষাসহ জরুরি কাজে অংশ নিতে পারেনি বলে অভিযোগ করেছেন যাত্রীরা।

দিপু আহসান নামের এক যাত্রী বলেন, আমার আর আজ নিয়োগ পরীক্ষা দেয়া হলো না। কত প্রস্তুতি নিয়েছি। কত আশা ছিলো। তা আর পূরণ হলো না। বাস মালিক স্ট্রাইক করছে। পরীক্ষা কমিটি চাইলে পরীক্ষাগুলো স্থগিত করতে পারতো। সব ভোগান্তি আমাদের। শুধু ব্যাংক নয় আজ সরকারি ও স্বায়ত্তশাসিত অন্তত ১৯ টি দফতরের নিয়োগ পরীক্ষা ছিলো।
মোঃ ছাব্বির নামের বাসের চালক জানান, মালিকের নিষেধ। তাই আজ বাস চালাবেন না।
ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় দেখা যায়, মহাসড়কে বাস ও ট্রাক নেই। মাইক্রোবাসগুলোতে উপচে পড়ছে যাত্রী। পদুয়ার বাজার থেকে ঢাকা যেতে অন্তত দু’ঘন্টা সময় লাগে। নিয়মিত ভাড়া ২শ টাকা। তবে আজ বাস বন্ধ। তাই জনপ্রতি ৪০০/৫০০ টাকা ভাড়া গুনছেন মাইক্রোবাস চালকরা। তবে স্থানভেদ ভাড়া আরো বেশী নেয়ারও অভিযোগ রয়েছে।
মোতাহের হোসেন মাইক্রোবাসে করে ঢাকা যাচ্ছেন। তাকে বহন করা মাইক্রোবাসে আরো ৯ জন যাত্রী আছেন। সবাই ৫ শ টাকা করে মোট ৫ হাজার টাকায় মাইক্রো ভাড়া করেন।
কুমিল্লা জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি অধ্যক্ষ কবির আহমেদ জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রীয়ভাবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। জ্বালানি তেলের দাম কমলে আশা করি সড়কে আমাদের পরিবহনগুলো আবারো চলাচল করবে।