বিস্কুট খাওয়ায় ব্রাহ্মণবাড়িয়ায় শিশু শ্রমিককে নির্যাতন

 

আখাউড়া (ব্রাক্ষণবাড়িয়া):
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ইসলামিয়া বেকারিতে এক শিশু শ্রমিককে বিস্কুট খাওয়ার অপরাধে লোহার রড দিয়ে  নির্যাতনের অভিযোগ উঠেছে। নির্যাতনের শিকার ওই শিশুর নাম জুনাইদ (১২)। তার বাড়ি কুমিল্লাহ শহরে। মঙ্গলবার সকালে বেকারির ওই শিশু শ্রমিক স্থানীয় কয়েকজকে নির্যাতনের বিষয়টি জানালে নির্যাতনের ওই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। খবর পেয়ে স্থানীয় সংবাদকর্মীরা ছুটে যান ওই বেকারিতে।

শিশু জুনাইদ সাংবাদিকদের জানান, বেশ কিছু দিন ধরে আমি এই বেকারিতে কাজ করি। গত তিন দিন আগে আমি একটি বিস্কুট এবং একটি ডিম খেয়ে ফেলি,এই কারণে বেকারির মিস্ত্রি সাবু এবং মালিক বায়জিদ আমাকে লোহার রড দিয়ে আমার শরিরের বিভিন্ন যায়গায় আঘাত করে। শিশু জুনাইদ আরও জানায়,গত তিন মাসে ধরে  আমার উপর এ নির্যাতন চালিয়ে আসছে। প্রতিবাদ করলে আমাকে বেকারির চুলায় ফেলে দিয়ে পুড়িয়ে মেরে ফেলার হুমকি দেয়।

বেকারিতে রান্না করার দায়িত্বে থাকা নাজমা বেগম জানান, প্রায় সময় জুনাইদ সহ এখানে কর্মরত অন্য শিশু শ্রমিকদের উপর অমানুষিক নির্যাতন করা হয়। বিষয়টি আমি মালিক বায়েজিদ কে বেশ কয়েকবার জানিয়েছি কিন্তু আমার কথা তিনি কোন আমলে নেয়নি।

এদিকে অভিযুক্ত ইসলামিয়া বেকারির মালিক বায়েজিদ আহাম্মদ বলেন, ওই শিশুটিকে আমি মারিনি। বেকারির মিস্ত্রি সাবু মেরেছে। আমি পরে বিষয়টি শুনেছি।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্যাতনের খবর পেয়ে আখাউড়া উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ নূর-ই আলম এবং আখাউড়া থানার অফিসার ইনচার্জ রসুল আহাম্মেদ নিজামী ঘটনাস্থলে ছুটে যান এবং ওই বেকারির অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য বানানোর অপরাধে ভোক্তা অধিকার আইনে ভ্রাম্যমাণ আদালতে ১০ হাজার টাকা জরিমানা করে বেকারিটি সিলগালা এবং বেকারির মালিক বায়েজিদ সহ অন্যদের থানায় নিয়ে আসা হয়।

এই বিষয়ে আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর-ই আলম সাংবাদিকদের জানান, ওই বেকারিতে শিশু শ্রমিক দিয়ে কাজ করানোর অপরাধে পরর্বর্তী নির্দেশ না দেওয়ার পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে। এবং বেকারিটিতে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য বানানোর অপরাধে ভোক্তা অধিকার আইনে ভ্রাম্যমাণ আদালতে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।