রাতে রাস্তার পাশে মিললো কাপড়ে মোড়ানো নবজাতক

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
তখন বেশ রাত। বাড়ি ফিরছিলেন এক যুবক। রাস্তার পাশে কি একটা নড়াচড়ার শব্দে এগিয়ে গিয়ে দেখেন কাপড়ে মোড়ানে নবজাতক কান্না করছে। এভাবেই ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের ভাদুঘর থেকে উদ্ধার হলো নবজাতক (মেয়ে)।
সোমবার (৩১ আগস্ট) রাত সাড়ে নয়টার দিকে পৌর এলাকার ভাদুঘর গ্রামের হিন্দুপাড়ার রাস্তার পাশ থেকে তাকে উদ্ধার করা হয়। পরে তাকে আড়াইশ’ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়।
স্থানীয় লোকজন ও পুলিশ সূত্রে জানা যায়, সোমবার রাতে স্থানীয় যুবকের মাধ্যমে খবর পেয়ে পুলিশ ওই নবজাতককে উদ্ধার করে। কে বা কারা ওই নবজাতককে রাস্তার পাশে ফেলে যায়। পরে ওই নবজাতককে ২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় যুবক আল-আমীন জানান, রাতে রাস্তা দিয়ে  বাড়ি যাওয়ার সময় রাস্তার পাশে কিছু একটা নড়াচড়া করতে দেখে কাছে গিয়ে দেখি কাপড়ে মোড়ানো অবস্থায় একটি কন্যা শিশু কান্না করছে। পরে শিশুটিকে উদ্ধার করে স্থানীয় কাউন্সিলর ও পুলিশকে জানাই।
ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানাধীন ২নং ফাঁড়ির ইনচার্জ (এস.আই)নূরুল আলম জানান, ‘স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে শিশুটিকে উদ্ধার করা হয়। শিশুটির অভিভাবককে এখনো সনাক্ত করা যায়নি। শিশুর পরিবারের খোঁজ পাওয়া গেলে তাকে হস্তান্তর করা হবে। বর্তমানে  তাকে চিকিৎসা দেয়া হচ্ছে।’ ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. আব্দুল্লাহ আল-মামুন বলেন,’বর্তমানে শিশুটিকে হাসপাতালের শিশু বিভাগে ভর্তি করা হয়েছে। বৈধ অভিভাবক না পাওয়া গেলে প্রশাসন পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।’ ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. শওকত হোসেন বলেন, ‘বর্তমানে শিশুটিকে হাসপাতালের শিশু বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে। শিশুটির ঠান্ডা-কাশি ও শ্বাসকষ্ট দেখা দেয়ার কারণে অক্সিজেন দেওয়া হচ্ছে।