বেহাল লালমাই পাহাড়ের দুই কিমি সড়ক

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লার লালমাই পাহাড় এলাকায় দুই কিলোমিটার সড়ক সংস্কারে সহজ হবে কোটবাড়ির সাথে চার উপজেলার যাতায়াত ব্যবস্থা। কুমিল্লার কোটবাড়ি-বিজয়পুর সড়কের রাজারখলা বটতলী বাজার থেকে একটি সড়ক চন্ডিমুড়া-রতনপুর সড়কের বড় ধর্মপুর গিয়ে মিলেছে। এই দুই কিলোমিটার সড়কের মধ্যে এক কিলোমিটার কাঁচা,বাকী এক কিলোমিটার পাকা তবে ভাঙ্গা। সড়কটি সংস্কার হলে শিক্ষা ও বিনোদন নগরী কোটবাড়িতে ও কুমিল্লা নগরীতে কুমিল্লা সদর,সদর দক্ষিণ,লালমাই ও বরুড়া উপজেলার লোকজনের যাতায়াত সহজ হবে।

স্থানীয়রা জানান,বটতলী বাজার সংলগ্ন কোটবাড়ি-বিজয়পুর সড়ক থেকে চন্ডিমুড়া-রতনপুর সড়কের বড় ধর্মপুর দিয়ে হাজারো মানুষ চলাচল করে। এই সড়ক সংলগ্ন বিভিন্ন সড়ক দিয়ে কুমিল্লার চার উপজেলার লোকজন চলাচল করে। বটতলী বাজার থেকে কাইচ্ছাখলা হয়ে বড় ধর্মপুর সড়কটি সংস্কার করা হলে যোগাযোগ সহজ হবে।

সরেজমিন শনিবার বিকালে ওই সড়কে গিয়ে দেখা গেছে,পাহাড়ের ভিতরে সড়কের অনেক স্থানে গর্ত হয়ে গেছে। সেখানে পায়ে চলার অবস্থা নেই। তার উপরে মাটিবাহী ট্রাক্টর চলে সেখানে নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বড় ধর্মপুরের রবিউল ইসলাম ও কাইচ্ছাখলা গ্রামের আবুল কাসেম বলেন, বর্ষা মৌসুমে এই রাস্তায় চলাচল করা যায় না। এই রাস্তাটি সংস্কার হলে পাহাড়ের মানুষ অনেক উপকৃত হবে। এছাড়া কুমিল্লা নগরী থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জাগুরঝুলি,নন্দনপুর ও বেলতলী বিশ্বরোড দিয়ে কোটবাড়ি,চণ্ডিমুড়া হয়ে বাগমারা কিংবা বরুড়া যাওয়া যাবে। এতে সময় বাঁচবে ও দূরত্ব কমে যাবে।

স্থানীয় বিজয়পুর ইউনিয়ন চেয়ারম্যান খোরশেদ আলম খোকা বলেন, ভাঙ্গা থাকায় এলাকাবাসীকে দুর্ভোগে পড়তে হচ্ছে। রাস্তাটি সংস্কারের প্রয়োজন রয়েছে। এবিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে জানিয়েছি।