ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের উপ-নির্বাচনে সংঘাতের আশঙ্কা

 

আমোদ প্রতিনিধি।।

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। তবে এ নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকদের সঙ্গে বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীর সমর্থকদের সংঘাতের আশঙ্কা করছেন ভোটাররা। ইতিমধ্যে বেশ কয়েকবার সংঘর্ষে জড়িয়েছে দুই পক্ষ। এসব ঘটনায় ভোটারদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
স্থানীয়রা জানিয়েছেন, এ নির্বাচনে মোট পাঁচজন প্রার্থীর প্রতীক থাকলেও মূল লড়াই হবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর খান চৌধুরী এবং আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক অর্থ সম্পাদক আবু জাহেরের মধ্যে। আবু জাহের সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রয়াত আবু তাহেরের ছোট ভাই। গত ১৬ সেপ্টেম্বর মারা যান তাহের। তাঁর মৃত্যুতে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
উপজেলার বিভিন্ন এলাকার অন্তত পাঁচজন ভোটার বলেন, শুরু থেকে নির্বাচনকে ঘিরে এই দুই প্রার্থীই হার্ডলাইনে রয়েছেন। কেউ কাউকে ছাড় দিচ্ছেন না। আর নির্বাচনের প্রচার-প্রচারণা শুরু হওয়ার পর থেকে এই দুই প্রার্থীর কর্মী-সমর্থকরা সংর্ঘষ, গাড়ি ভাঙচুর, অফিস ভাঙচুরসহ বিভিন্ন কর্মকাÐে জড়িয়েছেন। এতে ভোটারদের মধ্যে আতংক বিরাজ করছে। তবে আমরা কোন সহিংসতা চাই না। আমরা সুষ্ঠু পরিবেশে ভোট দিতে চাই।

বুধবার সন্ধ্যায় এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লার জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা সবধরণের প্রস্তুতি গ্রহণ করেছি। মোট ৫৯টি কেন্দ্রে ভোট গ্রহণের কিছুক্ষণ আগে ব্যালট যাবে। রাতে কোন ব্যালট যাবে না। আর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ সুষ্ঠু করতে মাঠে থাকবে ম্যাজিস্ট্রেট, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা। প্রতিটি কেন্দ্রে পুলিশ ও আনসার সদস্যদের সংখ্যা বাড়ানো হয়েছে। কোন প্রকার অনিয়ম হলে কাউকে ছাড় দেওয়া হবে না।