কুমিল্লা টাউন হল নিয়ে গণশুনানী ১৯ ডিসেম্বর

 

আমোদ প্রতিনিধি
আগামী ১৯ ডিসেম্বর কুমিল্লা বীরচন্দ্র গণ-পাঠাগার ও মিলনায়তন (টাউন হল) মাঠে গণশুনানীর জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাংবাদিকদের এসব তথ্য জানান সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস।

কুমিল্লা টাউন হল ভেঙ্গে নতুন আধুনিক কমপ্লেক্স ভবন নির্মিত হবে নাকি প্রতœসম্পদ হিসেবে সংরক্ষণ হবে এ নিয়ে গঠত কমিটির সদস্যরা বুধবার টাউন হল পরিদর্শন করেন। পরে কমিটির সদস্যরা কুমিল্লা সার্কিট হাউসে দীর্ঘ বৈঠক করেন।

সূত্র জানায়, ১৮৮৫ ত্রিপুরার মহারাজ বীর চন্দ্র মানিক্য কুমিল্লা গণ-পাঠাগার ও নগর মিলনায়তন প্রতিষ্ঠা করেন। চলতি বছরের গত ২ সেপ্টেম্বর কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় টাউন হল ভেঙ্গে সেখানে আধুনিক টাউন হল নির্মাণের পরিকল্পনার কথা জানান স্থানীয় এমপি আ ক ম বাহাউদ্দিন। গণমাধ্যমে বিষয়টি প্রকাশিত হলে এ ভবন পুরার্কীর্তি হিসেবে সংরক্ষণের দাবি জানান দেশের ৫০ জন বুদ্ধিজীবী। এ নিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াসকে প্রধান করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। বুধবার ওই স্থাপনা পরিদর্শন শেষে কমিটির সদস্যরা কুমিল্লা সার্কিট হাউসে বৈঠক করেন। বৈঠকে অন্যান্যের মধ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শওকত আলী, কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, জেলা পরিষদের প্রধান নির্বাহী মো. হেলাল উদ্দিন, কুমিল্লা বিশ^বিদ্যালয়ের প্রতœতত্ত¡ বিভাগের সহকারী অধ্যাপক সাদেকুজ্জামান ও কুমিল্লা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আবদুস সাত্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, টাউন হলের বিষয়ে মতামত দেয়ার জন্য গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি দেয়া হবে, অনুষ্ঠানের ব্যবস্থাপনা করবে জেলা প্রশাসন। সেখানে সবাই তাদের উন্মুক্ত মতামত ব্যক্ত করতে পারবে।

কমিটির প্রধান ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস সাংবাদিকদের বলেন, কুমিল্লার মানুষ টাউন হলের বিষয়ে যে মতামত দিবে সেই আলোকে আমরা কাজ করবো। জনগণের মতামতকে প্রাধান্য দিয়ে মন্ত্রণালয় গঠিত কমিটি এ বিষয়ে প্রতিবেদন দেবে। এই ভবনটি প্রতœসম্পদ হিসেবে সংরক্ষণ করা যাবে কিনা তাও আমরা খতিয়ে দেখবো।

সার্কিট হাউজে উপস্থিত স্থানীয় এমপি আ.ক.ম বাহাউদ্দিন বাহার সাংবাদিকদের বলেন, একটি আধুনিক টাউন হল নির্মাণ করতে চাই, কিছু লোক বুদ্ধিজীবীদের ভুল বুঝিয়ে টাউন হলের বিপক্ষে দাঁড় করিয়েছে। গণশুনানীতে বুদ্ধিজীবীদেরকেও আমন্ত্রণ জানানো হবে।