ব্রাহ্মণবাড়িয়ায় কঠোর লকডাউন : প্রায় চারশ’ ব্যক্তিকে জরিমানা

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া 
করোনার উর্ধ্বমুখী সংক্রমণ রোধে দেশের অন্যান্য স্থানের ন্যায় ব্রাহ্মণবাড়িয়ায়ো চলছে কঠোর লকডাউন। জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ব্যতীত গণপরিবহন, শপিং কমপ্লেক্স, মার্কেটসহ বিভিন্ন দোকানপাট বন্ধ রয়েছে। কঠোর লকডাউন পালনে মাঠে সেনাবাহিনীর টিম ছাড়াও র‍্যাব, তিন প্লাটুন বিজিবি, পাঁচ শতাধিক পুলিশ, আনসার সদস্য এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত কাজ করছে। বিধিনিষেধ অমান্য করায় প্রায় চারশ’ ব্যক্তিকে করা হয়েছে জরিমানা। সচেতনতা বৃদ্ধিতে জেলা প্রশাসন শহরে করছে মাইকিং, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল করা হয়েছে জোরদার।
লকডাউনে সরকারি কঠোর বিধিনিষেধ প্রতিপালনে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরসহ অন্যান্য উপজেলায় টহল চালিয়েছে সেনা বাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। শনিবার সকাল থেকে জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অভিযান পরিচালনা করা হয়। এসময় করোনার সংক্রমণ রোধে করনীয় বিষয়ে জনসাধারণকে সচেতন করার পাশাপাশি সরকারি নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। এছাড়া টহল চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সড়কে চলাচল করা বিভিন্ন ছোট যান আটক করে চলাচলের কারণ জানতে চান। পাশাপাশি যারা ঘর থেকে বের হয়েছে তারা কি কারণে বাইরে ঘুরাফেরা করছেন তার কারণ জানতে চান এবং করোনা প্রতিরোধে করণীয় বিষয়ে তাদের অবহিত করেন। জেলার অন্যান্য উপজেলায় ইউএন, ওসির নেতৃত্বে উপজেলা সদরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে অভিযান পরিচালনা করা হয়।
এদিকে সড়কে পণ্যবাহী ট্রাকসহ ছোট আকারের যানবাহন চলাচল করছে। শহরে সাধারণ মানুষের উপস্থিতি অনেকটাই কম দেখা গেছে। যেনো এক ধরণের থমথমে অবস্থা বিরাজমান। বিশেষ প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছেন না। জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের ব্যাপক মাইকিং করা হচ্ছে। এদিকে জেলা শহরের বিভিন্ন শপিং কমপ্লেক্স, বিপণী বিতান, মার্কেট, প্রধান সড়কগুলোর দোকানপাট তৃতীয় দিনের মতো বন্ধ থাকলেও বিভিন্ন অলিগলিতে দোকানপাট খোলা।কেবল রিকশা ও একেবারেই স্বল্প সংখ্যক সিএনজি চলাচল করলেও ভারি যানবাহন চলাচল করায় কাঁচা বাজারগুলোতেও লকডাউনের বেশ প্রভাব পড়েছে। জেলার প্রতিটি উপজেলায় দুইজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হচ্ছে। এই অভিযানে সরকারি নির্দেশনা অমান্য করা, স্বাস্থ্যবিধি না মানা এবং অহেতুক বাইরে ঘুরাফেরা করায় ৩৭২ জন ব্যক্তিকে এক লাখ ৯০ হাজার ৬৫০ টাকা জরিমানা করা হয়েছে। কঠোরভাবে লকডাউন বাস্তবায়নে প্রয়োজনে গ্রেপ্তার অভিযান চালানো হবে বলে জেলা প্রশাসন সূত্র জানিয়েছে।
জেলা ম্যাজিষ্ট্রেট ও জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন জানান, ‘জেলা সদরসহ প্রতিটি উপজেলায় দুইজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করছেন। সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, র‌্যাবের সমন্বিত একটি টহল দল লকডাউন বাস্তবায়নে বিভিন্ন স্থানে অবস্থান করছে। মোবাইল কোর্ট পরিচালনাকালে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ ভঙ্গের অপরাধে ৩৭২ জন ব‍্যক্তিকে জরিমানা করা হয়। সরকার কর্তৃক আরোপিত বিধিনিষেধ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির প্রয়াস অব‍্যাহত রয়েছে। করোনার সংক্রমণ রোধে লকডাউন প্রতিপালনে জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে।’