মহাকাশে প্রথম আরব নারী পাঠাবে আমিরাত

আমোদ ডেস্ক।।

 

প্রায় চার বছর আগে মহাকাশ সংক্রান্ত গবেষণা শুরু করার পর প্রথমবারের মতো একজন নারীকে নভোচারী হিসেবে নিয়োগ দিয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত। নিয়োগপ্রাপ্ত নারী নভোচারীর নাম নৌরা আল মাতরুশি। সংযুক্ত আরব আমিরাত নভোচারী হিসাবে প্রশিক্ষণের জন্য প্রথম আরব মহিলাকে বেছে নিয়েছে। রোববার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রোববার দেশটির ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম এক টুইটবার্তায় এই তথ্য জানিয়েছেন। সংযুক্ত আরব আমিরাতের সরকারী সূত্রে জানা গেছে, সম্প্রতি নভোচারী পদের জন্য প্রজ্ঞাপন জারি করেছিল দিয়েছিল দেশটির মহাকাশ গবেষণা সংস্থা মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার (এমবিএসসি)।

প্রজ্ঞাপনে সাড়া দিয়ে আবেদন করেছিলেন ৪ হাজার ৩০০ আবেদনকারী। তাদের মধ্যে মোট চার জনকে চুড়ান্তভাবে নির্বাচন করেছে মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার কর্তৃপক্ষ। এই চারজনেরই একজন হলেন নৌরা আল মাতরুশি।

১৯৯৩ সালে জন্ম নেওয়া নৌরা সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয় থেকে যন্ত্রপ্রকৌশল (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং) বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন। বর্তমানে দেশটির রাজধানী আবুধাবিতে রাষ্ট্রায়ত্ত তেল উত্তোলন ও পরিশোধন প্রতিষ্ঠান ন্যাশনাল পেট্রোলিয়াম কন্সট্রাকশন কোম্পানিতে কর্মরত আছেন তিনি।

নতুন এই পদে নিয়োগ পেয়ে স্বভাবতই উচ্ছসিত নৌরা। এত টুইট বার্তায় তিনি বলেন, ‘জাতি আমাকে অভাবনীয়, অবিস্মরণীয় একটি সুযোগ উপহার দিয়েছে। আমার লক্ষ্য, এর বিনিময়ে জাতিকে কিছু ঐতিহাসিক মূহুর্ত উপহার দেওয়া, যেগুলো যুগ যুগ ধরে মানুষের স্মৃতিতে জীবন্ত থাকবে।’