‘মা ও শিশুর স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে’–সিভিল সার্জন

আবু সুফিয়ান রাসেল।।
মা ও শিশুর জীবন বাঁচাতে স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে হবে। তাদের স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে। আমাদের দেশে হাজার হাজার নারী গর্ভধারণ ও গর্ভধারণ সংক্রান্ত কারণে মারা যান। শনিবার নিরাপদ মাতৃত্ব দিবসের আলোচনায় একথা বলেন কুমিল্লার সিভিল সার্জন ডা.মীর মোবারক হোসাইন। দিবস উপলক্ষে আদর্শ সদর উপজেলার কালিরবাজার হাই স্কুল মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ আবুল কালাম,
উটজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা চৌধুরী মোর্শেদ আলম, কালিরবাজার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম প্রমুখ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ডাঃ শামসাদ রব্বানী খান।
গর্ভবতী মহিলা এবং প্রসব পরবর্তী মায়েদের বিশেষ স্বাস্থ্য সেবা বিষয়ে আলোচনা করেন ডা. তানজিয়া ইসলাম প্রবন্ধ পাঠ করেন মেডিকেল অফিসার ডা. সায়িক বিন আলম।
প্রসঙ্গত, ১৯৯৭ সাল থেকে প্রতি বছর ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস পালন করে আসছে বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, শিশু জন্ম দিতে গিয়ে ২০২০ সালে ৮৮৪ জন নারী মারা গেছেন এবং ২০২১ সালে ৭৮৮ জন নারী মারা গেছেন।