মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি করায় ১০টি ফার্মেসিকে জরিমানা

 

প্রতিনিধি।।
কুমিল্লা শহরতলীর আলেখারচর এলাকায় মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রয়সহ বিভিন্ন অনিয়মের কারণে ১০ টি ফার্মেসিকে জরিমানা করা হয়। জেলা প্রশাসন, র‌্যাব ও ঔষধ প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার এই অভিযান পরিচালিত হয়।
সূত্র জানায়, মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রয়, বিক্রয় নিষিদ্ধ ঔষধ সংরক্ষণ, ফিজিশিয়ান স্যাম্পল বিক্রয় ও প্রেসক্রিপশন ব্যতীত এন্টিবায়োটিক বিক্রয় প্রভৃতি অপরাধে ১০ টি ফার্মেসিকে ২ লক্ষ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। এই জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদা আফরোজ। এসময় ঔষধ প্রশাসনের পক্ষে অভিযোগ দায়ের করেন ঔষধ তত্ত্বাবধায়ক মো: শাহজালাল ভূইয়া এবং কাজী মোহাম্মদ ফরহাদ। অভিযানে র‌্যাবের টিমের নেতৃত্ব দেন এডিশনাল এস পি দীপক মজুমদার।
ঔষধ তত্ত্বাবধায়ক মো: শাহজালাল ভূইয়া বলেন, অভিযানের সময় ফার্মেসিগুলোতে ফার্মাসিস্টের সার্বক্ষণিক উপস্থিতি নিশ্চিত করা, নকল-ভেজাল ও আনরেজিস্টার্ড ঔষধ বিক্রি না করা, প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক ঔষধ বিক্রি না করা, অ্যান্টিবায়োটিক ঔষধ বিক্রির রেজিস্টার সংরক্ষণ করা ও চলমান তাপপ্রবাহের নিমিত্তে সঠিক তাপমাত্রায় ঔষধের সংরক্ষণ নিশ্চিতে পরামর্শ দেয়া হয়।