যারা আচরণবিধি লংঘন করবেন তাদের প্রার্থী হতে দেবো না

 

আমোদ প্রতিনিধি।।
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি নিয়ে রবিবার কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী।

তিনি বলেন, প্রতীক বরাদ্দের পূর্বে কোনো সম্ভাব্য প্রার্থী প্রচারণায় গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে কয়েকজন কাউন্সিলর প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের দায়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ বিষয়ে প্রার্থীদের সতর্ক থাকতে হবে। আমি তাদের স্পষ্ট বলে দিয়েছি, কোনো আইনি ঝামেলায় যাবো না। যারা আচরণবিধি লংঘন করবেন তাদের প্রার্থী হতে দেবো না। মাননীয় প্রধান নির্বাচন কমিশনারের নির্দেশ একটি সহিংসতামুক্ত নির্বাচন। আমরা সততা ও স্বচ্ছতা বজায় রেখে নির্বাচনটি সম্পন্ন করতে চাই।

তিনি জানান, কুমিল্লা সিটি করপোরেশনে একজন তৃতীয় লিঙ্গের ভোটারসহ মোট ভোটার দুই লাখ ২৭ হাজার ৭৯২ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৬ হাজার ১৯১ ও পুরুষ ভোটার এক লাখ ১১ হাজার ৬০০জন। ২৭টি ওয়ার্ডে সম্ভাব্য ১০৩টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের দুই-তিনদিন আগে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ সম্পর্কে জনগণকে ধারণা দেওয়া হবে। নির্বাচনের সরঞ্জামাদি কুমিল্লা জিলা স্কুল থেকে গ্রহণ ও বিতরণ করা হবে। আগামী ১৯মে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে মনোনয়ন যাচাই-বাছাই করা হবে। ২৬ মে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ২৭ মে শিল্পকলা একাডেমিতে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ফলাফল গ্রহণ এবং ঘোষণাও শিল্পকলা একাডেমিতে করা হবে।

মতবিনিময় সময় আরও উপস্থিত ছিলেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার, জেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল আলম, সহকারী রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ রায়হান আরেফিন, মো. ফারুক হোছাইন,কাজী মো. ইস্তাফিজুল হক আখন্দ, মো. কামরুল হাসান,মোহাম্মদ নাছির উদ্দিন পাটোয়ারী, মোহাম্মদ রবিউল আলম, মোহাম্মদ তোফায়েল হোসেন, মোহাম্মদ বশির আহমেদও মোহাম্মদ মতিয়ুর রহমান।
প্রসঙ্গত, গত ২৫ এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। মনোনয়পত্র জমা দেয়ার শেষ তারিখ ১৭মে। আগামী ১৫ জুন তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কুসিক নির্বাচন।