যোগদানের পাঁচদিন পর ফের ওসি বদলি

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
 ব্রাহ্মণবাড়িয়ায়  বদলির আদেশে অস্থির জেলার পুলিশ বিভাগ। যেনো বদলির হিড়িক লেগেছে। অতিরিক্ত পুলিশ সুপার থেকে সাব-ইন্সপেক্টর পর্যন্ত পদে কেউই বাদ যাচ্ছেন না। সম্প্রতি প্রায় দুই ডজন পুলিশ কর্মকর্তাকে বদলি করা হয়েছে, তাও সাধারণ বদলি নয়, একেবারে রেঞ্জ বদল। এবার বদলির হিড়িকে যুক্ত হলো আরেক চমক। জেলার বিজয়নগর থানায় ওসি হিসেবে যোগদানের মাত্র পাঁচ দিনের মাথায়ই বদলি করা হলো লোকমান হোসেনকে।
বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে পুলিশ সদর দপ্তরের এক আদেশে পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) লোকমান হোসেনকে এবিপিএনে বদলি করা হয়েছে। এর আগে গত ১২ জুন ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার কার্যালয়ের এক আদেশে তাকে জেলার বিজয়নগর থানার ওসি হিসেবে পদায়ন করা হয়। এর আগে তিনি জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) ওসি হিসেবে কর্মরত ছিলেন।
খোঁজ নিয়ে জানা যায়, গত ২৬ থেকে ২৮ মার্চ ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরে হেফাজতের তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর। ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন, পৌরসভা, জেলা পরিষদ, ভূমি অফিস, প্রেস ক্লাব, হাইওয়ে থানাসহ প্রায় অর্ধশত সরকারি, বে-সরকারি স্থাপনায় হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগের মাধ্যমে ঘটানো হয় ব্যাপক ক্ষয়ক্ষতি। অপরদিকে প্রাণহানিও ঘটে বেশ কয়েকজনের। এসব ঘটনাকালে পুলিশ নিষ্ক্রিয় ভূমিকা পালন করে বলে খোদ সরকারি দল থেকেও অভিযোগ ওঠে। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ঘটনাস্থল পরিদর্শনে এলে পুলিশের নির্লিপ্ততার বিষয়টি তুলে ধরেন বিভিন্ন মহল। এক মাসের মাথায় পুলিশ সদর দপ্তর ধেকে একের পর এক বদলির আদেশ আসতে থাকে জেলা পুলিশে। ক্রমেই তালিকাটি হতে থাকে দীর্ঘ। সর্বশেষ তালিকায় ওঠলো জেলার বিজয়নগর থানায় সদ্য যোগদানকৃত ওসির নাম।
তাণ্ডবের এক মাস পূর্ণ হওয়ার দিন গত ২৬ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ওসি মো. আবদুর রহিমকে বদলি করে রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়। পরদিন ২৭ এপ্রিল জেলা পুলিশের বিশেষ শাখার সিনিয়র সহকারি পুলিশ সুপার মো. আলাউদ্দিন চৌধুরীকে সিলেট রেঞ্জ রিজার্ভ ফোর্সে ও খাঁটিহাতা হাইওয়ে থানার ওসি গাজী মো. সাখাওয়াত হোসেনকে গাজীপুরে বদলি করা হয়। এরপর ৯ মে সরাইল থানার ওসি নাজমুল আহমেদকে বরিশাল রেঞ্জে সংযুক্ত করা হয়। পরবর্তীতে সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ শাহজাহানকে জেলার পুলিশ সুপার কার্যালয়ের নিয়ন্ত্রণ কক্ষে, পরিদর্শক (অপারেশন) ইশতিয়াক আহমেদকে পার্বত্য রাঙামাটি জেলায়, জেলা পুলিশের ১৩ জন উপ-পরিদর্শকে (এসআই) বিভিন্ন রেঞ্জে, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. রইছ উদ্দিনকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে, বিজয়নগর থানার ওসি মো. আতিকুর রহমানকে রংপুর রেঞ্জে, নাসিরনগর থানার ওসি এ.টি.এম আরিচুল হককে বরিশাল রেঞ্জে এবং সর্বশেষ বিজয়নগর থানায় সদ্য যোগদানকৃত ওসি লোকমান হোসেনকে এবিপিএন শাখায় বদলি করা হয়।পুলিশ সদর দফতর থেকেই এসব বদলির বিষয়ে আদেশ জারি করা হয় বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছেন। এই নিয়ে জেলা পুলিশের একজন অতিরক্ত পুলিশ সুপার, একজন সহকারি পুলিশ সুপার, ছয়জন ওসি, দুইজন ইন্সপেক্টর এবং ১৩ জন সাব-ইন্সপেক্টরকে বদলি করা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোজাম্মেল হোসেন রেজা বদলির বিষয়টি নিশ্চিত করে জানান, ‘জনস্বার্থে ওসি লোকমানকে এপিবিএনে বদলি করা হয়েছে। তবে বিজয়নগরে এখনো পর্যন্ত নতুন কাউকে পদায়ন করা হয়নি। এই বদলি পুলিশের নিয়মিত ব্যাপার। হেফাজতের ঘটনার জন্য কেউ বদলি হয়নি।’